Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ময়মনসিংহ স্বাস্থ্য বিভাগে ৩৬১ চিকিৎসকের পদ শূন্য

মো: শামসুল আলম খান, ময়মনসিংহ ব্যুরো | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

কর্মকর্তা-কর্মচারীর শূন্যপদ ১৫৭৫টি
ময়মনসিংহ বিভাগের স্বাস্থ্য সেক্টরে ৩৬১জন চিকিৎসকের পদ শূন্য রয়েছে। সেই সাথে কর্মকর্তা-কর্মচারী পদ শূন্য রয়েছে ১৫৭৫টি। এতে করে জনবল সংকটে ভুগছে ময়মনসিংহ বিভাগের চিকিৎসা সেবা। এ অবস্থায় দ্রæত সময়ের মধ্যে শূন্য পদ পূরনের দাবী জানিয়েছেন সংশ্লিষ্টরা।
বিভাগীয় স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, ময়মনসিংহ বিভাগের চার জেলায় মোট চিকিৎসকের মুঞ্জুরীকৃত পদের সংখ্যা ৯৫৯টি। মুঞ্জুরীকৃত এসব পদের মধ্যে ৫৯৮টি পদ পূরণ হলেও শূন্য পদ রয়েছে ৩৬১টি।
এর মধ্যে ময়মনসিংহ জেলায় জুনিয়র কনসালটেন্ট ও মেডিকেল অফিসারের শূন্য পদের সংখ্যা ৯৪টি, নেত্রকোনায় ১০৬টি, জামালপুরে ৮১টি ও শেরপুর জেলায় ৬০টি পদ শূন্য আছে। এছাড়াও জামালপুর জেলার ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে ২০টি পদ শূন্য রয়েছে। সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, এছাড়াও এ বিভাগের চারটি জেলার ৩০টি উপজেলায় দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেনীর কর্মকর্তা-কর্মচারীর মোট মুঞ্জুরীকৃত পদের সংখ্যা ৬৫৫৪টি। তবে পদ শূন্য রয়েছে ১৫৭৫টি। এর মধ্যে দ্বিতীয় শ্রেনীর কর্মকর্তা পদ শূন্য রয়েছে ২২৬টি, তৃতীয় শ্রেনীর কর্মচারী পদ শূন্য রয়েছে ৭০০টি এবং চতুর্থ শ্রেনীর কর্মচারী পদ শূন্য রয়েছে ২৮১টি। এছাড়াও স্বাস্থ্য শিক্ষা বিভাগে ১৭টি পদের মধ্যে ৭টি পদ শূন্য রয়েছে। সূত্রমতে, শেরপুরে ৫০ শয্যা হাসপাতালের জনবল দিয়ে একশ শয্যা হাসপাতালের কার্যক্রম চালানো হচ্ছে। জামালপুরে একশ শয্যার হাসপাতালের জনবল দিয়ে ২৫০ শয্যার, নেত্রকোনায় ৫০ শয্যা হাসপাতালের জনবল দিয়ে একশ শয্যা হাসপাতালের কার্যক্রম পরিচালিত করা হচ্ছে। সেই সাথে ময়মনসিংহে রয়েছে এক হাজার শয্যার হাসপাতাল।
ময়মনসিংহের স্বাস্থ্য পরিচালক নূর মোহাম্মদ জানান, ময়মনসিংহ বিভাগ হওয়ার পর জেলা কার্যালয় সংলগ্ন স্থানে অফিস করে বিভাগীয় কার্যক্রম চালানো হচ্ছে। তবে নিজস্ব ভবন না থাকায় সমস্যা পোহাতে হচ্ছে কম না। তিনি বলেন, বিভাগী ভবন নির্মানের জন্য ৬ কোটি টাকা বরাদ্ধ রয়েছে। এছাড়াও জেলা কার্যালয়ের জন্য বরাদ্ধ রয়েছে ৪ কোটি টাকা। তবে জায়গা সংকটের কারনে সম্প্রতি স্থানীয় সিভিল সার্জনের আওতাভ’ক্ত টিবি ক্লিনিকের জায়গায় ৪ কোটি টাকা ব্যায়ে জেলা কার্যালয়ের জন্য ৬তলা ভবন নির্মান কাজ চলছে। কিন্তু এ ভবনটি ১০তলা করা হলে এখানেই বিভাগীয় কার্যালয় চালুর সুযোগ রয়েছে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিকিৎসক

১৩ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ