Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

দূতাবাস কর্মকর্তা হত্যা আপিল শুনানির নতুন দিন ধার্য

| প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার: ঢাকার সৌদি আরব দূতাবাসের কর্মকর্তা খালাফ আল আলি হত্যা মামলায় হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিলের শুনানির জন্য নতুন দিন ধার্য করা হয়েছে। ৩১ অক্টোবর এ মামলার শুনানির দিন ধার্য করেছেন আদালত। গতকাল মঙ্গলবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বেঞ্চ আসামিপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে নতুন দিন ধার্য করেন। গত ১০ অক্টোবর ধার্য দিনে রায় না দিয়ে মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি সাইফুলের পক্ষে পুনরায় শুনানির আদেশ দেন আপিল বিভাগ। আদালতে মৃত্যুদন্ডাদেশ পাওয়া আসামি সাইফুল ইসলামের পক্ষে সময় আবেদন করেন শিকদার মকবুল হক।
মামলার বিবরণে জানা যায়, ২০১২ সালের ৫ মার্চ মধ্যরাতে গুলশানে নিজের বাসার কাছে গুলিবিদ্ধ হন সৗদি দূতাবাস কর্মকর্তা খালাফ আল আলি। পরদিন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। হত্যাকান্ডের দুদিন পর গুলশান থানা পুলিশ এ ঘটনায় মামলা করে। ওই বছরের ২০ সেপ্টেম্বর এ মামলায় সাইফুল ইসলাম, মো. আল-আমীন, আকবর আলী লালু, রফিকুল ইসলাম ও সেলিম চৌধুরীকে অভিযুক্ত করে অভিযোগপত্র দেয়া হয়। এর মধ্যে সেলিম চৌধুরী ছাড়া অন্য চার আসামিকে গ্রেফতার করে পুলিশ। এ ঘটনায় ২০১২ সালের ৩০ ডিসেম্বর ঢাকার দ্রæত বিচার ট্রাইব্যুনাল-৪ এক রায়ে ওই পাঁচ আসামিকে মৃত্যুদন্ডাদেশ দেন। পরে আসামিদের আপিল ও ডেথ রেফারেন্স শুনানি শেষে হাইকোর্ট ২০১৩ সালে নি¤œ আদালতে মৃত্যুদন্ডাদেশ পাওয়া পাঁচ আসামির মধ্যে সাইফুল ইসলামের মৃত্যুদন্ড বহাল রাখেন। এ ছাড়া তিনজনের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদন্ডাদেশ ও একজনকে খালাস দেন। ওই রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ