Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিরাপদ ইন্টারনেট পৌঁছে দেওয়ার আহ্বান তারানার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

সবার কাছে নিরাপদ ইন্টারনেট পৌঁছে দেওয়ার আহŸান জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। গতকাল (মঙ্গলবার) ঢাকার লো মেরিডিয়ান হোটেলে তিনদিনব্যাপী ‘অষ্টম এপিটি সাইবার নিরাপত্তা ফোরামের’ উদ্বোধনীতে তিনি এ কথা বলেন। তারানা হালিম বলেন, সাইবার ক্রাইম বর্তমানে সবচেয়ে বড় বৈশ্বিক চ্যালেঞ্জ এবং বৈশ্বিকভাবেই একে মোকাবেলা করতে হবে। বাংলাদেশসহ অন্যান্য উন্নয়নশীল দেশ দ্রæত ডিজিটাইলাইজেশনে ফোকাস করছে। আমরা টেলিডেনসিটি, ইন্টারনেট পেনিট্রেশন বৃদ্ধিতে, ই-গভনেন্স, ই-কমার্স ইত্যাদি নীতিমালা করছি। তবে এসব বিষয়ে বিভিন্ন কৌশল নিলেও সাইবার সিকিউরিটি ইস্যুতে পিছিয়ে আছি।
বাংলাদেশে বর্তমান সাইবার অপরাধের বিষয়ে তারানা বলেন, সোশাল মিডিয়া... ফেইসবুক ও অন্যান্য মাধ্যমে সাইবার বুলিং, হেইট স্পিচ হচ্ছে। ইন্টারনেটে আপত্তিকর বিষয়ে অনেক নারী ও মেয়েরা আত্মহত্যা করেছে। সাইবার নিরাপত্তায় বিটিআরসি ও এনটিএমসির উদ্যোগের কথা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এ চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা একসাথে কাজ করতে চাই। ফোরামে অংশ নেওয়া দেশগুলোর উদ্দেশ্যে তিনি বলেন, সবার জন্য ইন্টারনেট নিশ্চিতের পাশাপাশি নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করার উদ্যেগে নিতে হবে। এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টেলিযোগাযোগ সংস্থা-এপিটি এর উদ্যোগ এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আয়োজনে এ অনুষ্ঠান হচ্ছে। এতে ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর শিকদার বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে আমরা অগ্রগতি অর্জন করলেও সাইবার নিরাপত্তায় পিছিয়ে আছি। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এ বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে। আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে সাইবার নিরাপত্তা কারিকুলামে নেই, এ বিষয়গুলো দেখা দরকার। অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, বিটিআরসি, আইন প্রয়োগকারী ও নিরাপত্তা সংস্থা, টেলিকমের বিভিন্ন সেক্টরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বাংলাদেশ, ভারত, চীন, কোরিয়া, মালেশিয়া, শ্রীলংকা, আফগানিস্তান, ভুটান, কম্বোডিয়া, লাওস, থাইল্যান্ড, ভিয়েতনাম, টোঙ্গা, ভানুয়াতুসহ ১৪টি সদস্য দেশ, সহযোগী সদস্য দেশ, সম্পর্কযুক্ত সদস্য সংস্থা এবং অন্যান্য টেলিযোগাযোগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের প্রায় শতাধিক প্রতিনিধি অনুষ্ঠানে অংশ নেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ