Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুবি শিক্ষকের গবেষণাপত্রে অনিয়মের অভিযোগ

তদন্ত কমিটির দাবি শিক্ষক সমিতির

| প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

কুমিল্লা বিশ্ববিদ্যালয় সংবাদদাতা : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ইংরেজী বিভাগের এক প্রভাষকের ¯œাতকোত্তরের গবেষণা (থিসিস) নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছে। এই ঘটনায় শিক্ষক সমিতি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠনের দাবি জানিয়েছে। এদিকে ভিসির অপসারণের দাবিতে গতকাল দুপুরে আয়োজিত এক মানববন্ধনে শিক্ষক নেতারা এ দাবি জানান। ভিসির বিরুদ্ধে নিয়োগে বাণিজ্য, আত্মীয়করণ, বিচারহীনতার সাংস্কৃতি চালু, আর্থিক দুর্নীতির অভিযোগে গত ১৬ অক্টোবর থেকে তার বিচার ও অপসারণের দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীরা । গতকাল প্রশাসনিক ভবনের সামনে ভিসি অধ্যাপক ড. মো: আলী আশরাফের অপসারণ ও বিচারের দাবিতে আয়োজিত এক মানববন্ধনে শিক্ষকরা বলেন, ইংরেজী বিভাগে ২০০৮-০৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রেঁনেসা আহমেদ সায়মা ভিসির বন্ধুর মেয়ে হওয়ায় যোগ্য প্রার্থীদের বাদ দিয়ে তাকে বিভাগের প্রভাষক পদে নিয়োগ দেয়া হয়েছে। ঐ প্রভাষক ভাষা তত্তে¡র শিক্ষার্থী হয়েও বেশি নাম্বার পাওয়ার আশায় ভিসিপন্থী এক শিক্ষকের তত্ত¡বধায়নে সাহিত্যে গবেষণা করেছেন যা সম্পূর্ণ সাংঘর্ষিক। ভাষা তত্তে¡র শিক্ষার্থী হয়েও সাহিত্যে কিভাবে গবেষণা করেন এমন প্রশ্ন রেখে মানববন্ধনে এ ঘটনার সুষ্ঠু এবং নিরপেক্ষ তদন্ত কমিটির আহŸান জানান শিক্ষক নেতারা। গবেষণায় অনিয়মের অভিযোগের বিষয়ে ইংরেজী বিভাগের প্রভাষক রেঁনেসা আহমেদ সায়মার মুঠোফোনে কয়েক দফায় যোগাযোগ করলেও তিনি ফোন তোলেননি এমনকি মুঠোফোনে ক্ষুদে বার্তা পাঠিয়েও কথা বলা সম্ভব হয়নি।
মানববন্ধনে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মেহেদী হাসানের উপস্থাপনায় বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি ড. আবু তাহের, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী ওমর সিদ্দিকীসহ শিক্ষক সমিতি ও বঙ্গবন্ধু পরিষদের অন্যান্য নেতৃবৃন্দ। শিক্ষকদের সাথে একাত্মতা পোষণ করে শিক্ষার্থীরাও এ মানববন্ধনে অংশ নেয়। মানববন্ধনে ভিসির নানান অনিয়ম এবং পরিরহনখাত এবং আসবাবপত্র ক্রয়ে নানা অনিয়মের তথ্য তুলে ধরেন শিক্ষক নেতারা।অভিযোগের বিষয়ে ভিসি অধ্যাপক ড. মো: আলী আশরাফ বলেন, ‘ঐ প্রভাষকের গবেষণার বিষয়ে কি সাংঘর্ষিক তা দেখা শিক্ষক সমিতির কাজ না। এটা সিলেকশন বোর্ড দেখেছে। এখানে আমার কিছু করার নেই।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ