Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফিফা বর্ষসেরা রোনালদো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৭, ৪:১০ পিএম

টানা দ্বিতীয়বারের মত ফিফা বর্ষসেরা পুরস্কার জিতলেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। গতকাল লন্ডনের পলেডিয়াম থিয়েটারে আর্জেন্টিনা ও বার্সেলোনা তারকা লিওনেল মেসি ও পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমারকে হারিয়ে ‘দ্যা বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কারটি জিতে নেন ৩২ বছর বয়সী ফরোয়ার্ড।

এ নিয়ে পঞ্চমবারের মত ফিফা বর্ষসেরার খেতাব জিতে চিরপ্রতিদ্বন্দ্বী মেসিকে স্পর্শ করলেন রোনালদো। ২০০৮ সালে জিতেছিলেন প্রথম বর্ষসেরার পুরস্কার। ২০১৩ ও ২০১৪ সালের পর এাবার টানা দু’বার একই পুরস্কার দখলে নিলেন তিনি। চলতি বছর গোল সংখ্যায় মেসি এগিয়ে থাকলেও ক্লাবের হয়ে ঘরোয়া লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ জয় এবং দেশের হয়ে উইরো চ্যাম্পিয়নশিপ জেতায় পুরস্কার ওঠে রোনালদোর হাতে।

১৯৯১ সাল থেকে বর্ষসেরা পুরস্কার দিয়ে আসছিল ফিফা। প্রতিষ্ঠানটি ২০১০ সালে ফ্রান্স ফুটবলের সাথে একীভূত হয়ে একই পুরস্কার দেওয়া শুরু করে ‘ফিফা-ব্যালন ডি’অর’ নামে। ছয় বছর একসঙ্গে চলার পর গেল বছর থেকে আবার আগের নিয়মে ফিরে আসে ফিফা। তবে পুরস্কারের নাম পরিবর্তন করে রাখা হয় ‘দ্য বেস্ট’।

পুরুষ দলের সেরা কোচের পুরস্কারও গেছে রিয়াল মাদ্রিদের ঝুলিতে। রেকর্ড টানা দুবার চ্যাম্পিয়ন্সলিগ জয়ী কোচ জিনেদিন জিদানের হাতে উঠেছে পুরস্কারটি। ফিফা বর্ষসেরা দলেও রিয়ালের জয়জয়কার। স্প্যানিশ জায়ান্ট দল থেকে আছেন সর্বোচ্চ ৫জন খেলোয়াড়।

বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার উঠেছে জুভেন্টাসের ইতালিয়ান খেলোয়াড় জিয়ানলুইজি বুফনের হাতে। দৃষ্টিনন্দন গোল দিয়ে পুসকাস অ্যাওয়ার্ড পেয়েছেন আর্সেনালের অলিভার জিরুদ।

শেষ ১০ বারের বিজয়ীরা:
ফিফা বর্ষসেরা
২০০৮ ক্রিশ্চিয়ানো রোনালদো
২০০৯ লিওনেল মেসি
ফিফা ব্যালন ডি’অর
২০১০ লিওনেল মেসি
২০১১ লিওনেল মেসি
২০১২ লিওনেল মেসি
২০১৩ ক্রিশ্চিয়ানো রোনালদো
২০১৪ ক্রিশ্চিয়ানো রোনালদো
২০১৫ লিওনেল মেসি
‘দ্য বেস্ট’ ফিফা মেনস প্লেয়ার
২০১৬ ক্রিশ্চিয়ানো রোনালদো
২০১৭ ক্রিশ্চিয়ানো রোনালদো

বর্ষসেরা একাদশ :
গোলরক্ষক : জানলুইজি বুফন (জুভেন্টাস, ইতালি)
ডিফেন্ডার : দানি আলভেস (পিএসজি, ব্রাজিল), লিওনার্দো বোনুচ্চি (এসি মিলান, ইতালি), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ, স্পেন), মার্সেলো (রিয়াল মাদ্রিদ, ব্রাজিল)।
মিডফিল্ডার : লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ, ক্রোয়েশিয়া), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ, জার্মানি), আন্দ্রেস ইনিয়েস্তা (বার্সেলোনা, স্পেন)।
ফরোয়ার্ড : নেইমার (পিএসজি, ব্রাজিল), লিওনেল মেসি (বার্সেলোনা, আর্জেন্টিনা), ক্রিশ্চিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ, পর্তুগাল)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ