Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঘোড়ামারা আজিজসহ ৬ জনের রায় যেকোনো দিন

মানবতাবিরোধী অপরাধ

| প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের সাবেক সংসদ সদস্য (এমপি) আবু সালেহ মুহাম্মদ আব্দুল আজিজ মিয়া ওরফে ঘোড়ামারা আজিজসহ গাইবান্ধার ছয়জনের বিরুদ্ধে রায় যেকোনো দিন। মামলার শেষ ধাপ উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হওয়ায় রায় ঘোষণা অপেক্ষমান (সিএভি) রেখেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। একই মামলার ছয় আসামির অন্য পাঁচজন হলেন-মো. রুহুল আমিন মঞ্জু, মোা. আব্দুল লতিফ, আবু মুসলিম মোহাম্মদ আলী, মো. নাজমুল হুদা ও মো. আব্দুর রহিম মিঞা মো. আব্দুল লতিফ গ্রেফতার হয়ে কারাগারে থাকলেও অন্যরা পলাতক। তাদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধে গণহত্যা, হত্যা, আটক, অপহরণ, লুণ্ঠন ও নির্যাতনের তিনটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে। 

২২ অক্টোবর শুরু হওয়া যুক্তিতর্ক উপস্থাপন গতকাল শেষ করেন রাষ্ট্র ও আসামিপক্ষ। এর মধ্য দিয়ে মামলাটির বিচারিক কার্যক্রম শেষ হলে ম চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে ৩ সদস্যের ট্রাইব্যুনাল জানান, যেকোনো দিন রায় ঘোষণা করা হবে। রাষ্ট্রপক্ষে প্রসিকিউটর হায়দার আলী ও ব্যারিস্টার সায়েদুল হক সুমন এবং আসামিদের পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী গাজী এম এইচ তামিম যুক্তিতর্ক উপস্থাপন করেন।
মামলাটির রায় ঘোষণা এর আগেও একবার অপেক্ষমান ছিল। গত ৯ মে উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে মামলাটি সিএভি রেখেছিলেন (মরহুম) চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল।
প্রধান সমন্বয়কারী সৈয়দ গোলাম সারওয়ার বলেন, বর্তমান আটাব সভাপতি মঞ্জুর মোর্শেদ মাহবুব তার পছন্দ মত ৩/৪ জন সদস্য নিয়ে আটাবের সব কার্যক্রম পরিচালনা করেন। যাহা সংঘ স্বারক বিরোধী ও অগণতান্ত্রিক । এ কারনে গত দুই মেয়াদ অর্থাৎ চার বছরে আটাব গতিহীন ও অকার্যকর হয়ে পড়েছে। আটাব সদস্যদের প্রত্যাশা ও প্রয়োজন পূরণ হচ্ছে না।
আটাব গণতান্ত্রিক সচেতন পরিষদ এর প্যানেল প্রধান মনছুর আহমেদ কালাম বলেন, আটাব সদস্যগণ এয়ারলাইন্স থেকে সরাসরি টিকেট কিনতে পারছেন না। টিকেট সিন্ডিকেটের কাছ থেকে কমিশনে টিকিট কিনতে বাধ্য হচ্ছে। এমনকি হজের সময় টিকেট প্রতি অতিরিক্ত ৫ থেকে ১০ হাজার টাকা মূল্য বেশি দিয়ে টিকেট কিনতে হয়। আটাব সদস্যদের অফিসে মাঝে মাধ্যেই আইন শৃঙ্খলা বাহিনীর কিছু কিছু সদস্য বে-আইনীভাবে প্রবেশ করে আর্থিকভাবে ও মিথ্যা অভিযোগ দিয়ে হয়রানী করছে। এভাবে নানা সমস্যয় আটাব সদস্যগন জর্জরিত। তিনি ১১ নভেম্বর আটাব নির্বাচনে আটাব গণতান্ত্রিক সচেতন পরিষদ - এর দক্ষ, যোগ্য, সৎ, নিষ্ঠাবান প্রার্থীদের পূর্ণ প্যানেলে ভোট দেয়ার জন্য আটাব সদস্যদের প্রতি আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ