Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

মঠবাড়িয়ার নিম্নাঞ্চল প্লাবিত, আগাম কৃষি ও মৎস্য ঘেরের ব্যাপক ক্ষতি

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

নিম্ন চাপের প্রভাবে গত ৩ দিনের টানা বৃষ্টি এবং অমবশ্যার জোয়ারের পানিতে পিরোজপুরের মঠবাড়িয়ার নিম্নাঞ্চল পানিতে তলিয়ে গেছে। পানিতে আগাম রবি শষ্য এবং মৎস্য ঘেরের ব্যাপক ক্ষতির সংবাদ পাওয়া গেছে।
বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্ন চাপের প্রভাবে গত দিনের টানা বৃষ্টিতে উপজেলার জনজীবনে স্থবিরতা নেমে এসেছে। উপজেলা কৃষি অফিসের তথ্য মতে গত শনিবার সকাল ৬ টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় উপজেলায় ২০ মিলি মিটার বৃষ্টি হয়েছে। বৃষ্টির পানির সাথে অমবশ্যার জোয়ারের পানিতে মঠবাড়িয়া পৌর শহরের দক্ষিণ বন্দর, বিভিন্ন হাট-বাজার ও নিম্নাঞ্চলের মাঠ-ঘাট পানিতে তলিয়ে গেছে। পানির প্রবল চাপে সওজের ধানিসাফা-মিরুখালী-আমুয়া সড়কসহ কয়েকটি সড়কের বিভিন্ন স্থান ভেঙ্গে যাওয়ার খবর পাওয়া গেছে।
এদিকে পানিতে তলিয়ে গিয়ে আগাম রবি শষ্যের ব্যাপক ক্ষতি হয়েছে বলে চাষিরা জানান। ওয়াহেদাবাদ গ্রামের কৃষক মোঃ জয়নুল আবেদীন(৫৩) জানান, তার ৮ কাঠা জমির (২৬ শতাংশ) খিরাই ক্ষেত পানিতে তলিয়ে যাওয়ায় প্রায় লাখ টাকার ক্ষতি হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মুনিরুজ্জামান জানান, বিক্ষিপ্ত ভাবে কিছু রবি শষ্যের ক্ষতি হতে পারে। তবে মাঠ থেকে আমন ধান কাটার পর রবি শষ্যের মৌসুম শুরু হবে। আমন ধানের এখন পর্যন্ত কোন ক্ষতি হয়নি বলে তিনি জানান।
অপরদিকে বিভিন্ন স্থানে মাছের ঘের পানিতে তলিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। উপজেলার কচুবাড়িয়া গ্রামের মেসার্স হাওলাদার মৎস্য এন্ড পোল্ট্রি ফিডের মালিক মোঃ দুলাল হাওলাদার জানান, তার ২ একর জমির মাছের ঘের পানিতে তলিয়ে ১০/১২ লাখ টাকার তেলাপিয়া, পাঙ্গাস ও গ্রাস কার্প মাছ ভেসে গেছে। ওয়াহেদাবাদ গ্রামের আঃ রহিম খন্দকার জানান, তার প্রায় অর্ধ লাখ টাকার মাছ পানিতে ভেসে গেছে। এব্যাপারে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা এসএম আজহারুল ইসলামের সাথে যোগাযোগ করলে তিনি জানান বর্তমানে মা ইলিশ রক্ষায় বলেশ্বর নদে অভিযানে ব্যস্ত থাকায় ক্ষয়ক্ষতির সঠিক তথ্য সংগ্রহ করতে পারেননি। অভিযান শেষে ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহ করে দিবেন বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ