Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

কারো দয়া বা ভিক্ষায় নয়, গণতান্ত্রিক উপায়ে বিএনপি ক্ষমতায় যাবে -মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

কারো দয়া বা ভিক্ষায় বিএনপি ক্ষমতায় যেতে চায় না বরং গণতান্ত্রিক উপায়েই বিএনপি ক্ষমতায় যাবে বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বর্তমান সরকার গণতন্ত্রের মুখোশ পরে আন্তর্জাতিক বিশ্বকে বিভ্রান্ত করছে। সেই কারণে বিএনপি বিদেশিদের সঙ্গে সাক্ষাত করে এই বিষয়টি তাদের জানিয়ে দিচ্ছে। গতকাল (সোমবার) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে গণসংস্কৃতি দল আয়োজিত এক স্মরণসভায় তিনি এসব কথা বলেন। মরহুম রাজনীতিক অলি আহাদের ৫ম মৃত্যুবার্ষিকী ও চলচ্চিত্রকার চাষি নজরুল ইসলামের ৭৬তম জন্মদিন উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।
মির্জা ফখরুল বলেন, আমরা সমগ্র বিশ্বের কাছে একথা বলতে চাই, বাংলাদেশে এখন গণতন্ত্র নাই, গণতন্ত্রের মুখোশ পড়ে, গণতন্ত্রের লেবাস পড়ে যারা আন্তর্জাতিক বিশ্বে গণতন্ত্রের কথা বলছে, তারা মিথ্যা কথা বলছে, তারা আন্তর্জাতিক বিশ্বকে বিভ্রান্ত করছে। সেই কারণে আমরা বিভিন্ন নেতাদের সাথে দেখা করি, বাইরে থেকে কেউ আসলে তার সাথে দেখা করি। এই কথাটাই আমরা তাদেরকে স্পষ্ট করে বলতে চাই যে, বাংলাদেশে গণতন্ত্র নেই। তিনি বলেন, আজকে আমাদের অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। সভা সমাবেশ ও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে দেয়া হচ্ছে না। এমনকি ঘরের মধ্যে মিটিং করতে দেয়া হয় না। গণতন্ত্র কেড়ে নেয়া হচ্ছে। এই জন্যই আমরা অধিকার ফিরে পেতে গণতন্ত্র চেয়েছি। দেশের মানুষ গণতন্ত্র প্রতিষ্ঠা করতে কারো দয়া চাইবে না। বুকের রক্ত দিয়েই প্রতিষ্ঠা করবে। বিএনপি মহাসচিব বলেন, দেশের মানুষ মুক্তি চায়, গণতন্ত্র চায় মানুষের অধিকার চায়। এবং খালেদা জিয়াকে তারা প্রতীক হিসেবে দেখে। সবাইকে জেগে উঠে নিজেদের অধিকার আদায় করে নিতে হবে। তিনি বলেন, এদেশের সবকিছু অর্জনের নেপথ্যে ছিলো তরুণরা। সেই তরুণদেরই গণতন্ত্র প্রতিষ্ঠা করতে এগিয়ে আসতে হবে। তিনি আরো বলেন, বিনা ভোটে নির্বাচিত সরকার জনগণের ওপর চেপে বসে আছে। তারপরেও খালেদা জিয়া এতোটুকু আপস করেননি। আত্মসমর্পন করে তিনি যে বক্তব্য দিয়েছেন তা দেশের চিত্রই ফুটে উঠেছে। ভবিষ্যতেও তিনি কোনো অন্যায়ের বিরুদ্ধে আপস করবেন না। তিনি বলেন, আজ বেগম খালেদা জিয়াকে আদালতে আত্মপক্ষ সমর্থন করে জবানবন্দি দিতে হয়, তার বিরুদ্ধে ৩৯ টি মামলা দায়ের করা হয়েছে। বিএনপির হাজারের উপরের নেতাকে গুলি করে হত্যা করা হয়েছে। ৫শ এর ওপরে গুম করা হয়েছে। সারাদেশে ৫ লাখ ৭০ হাজার নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। এরপরও বলবেন গণতন্ত্র আছে? এরকম পরিবেশে আপনারা বলছেন, নির্বাচন করবেন, চমৎকার পরিবেশ আছে। কোনোটাই পরিবর্তন করতে দেবেন না। সেনা বাহিনী নিয়োগ করা যাবে না, সহায়ক সরকার করা যাবে না, সংসদ বিলুপ্ত করা হবে। তাহলে নির্বাচন দরকারটা কী? বলে দেন একদলীয় শাসন ব্যবস্থা। ৭৫ সালে শেখ মুজিবুর রহমান একদলীয় শাসন ব্যবস্থা করেছিলেন এটা ঘোষণা করে দেন। তিনি বলেন, আমাদের গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। নিজেদেরকে তা করতে হবে।
লন্ডনে চিকিৎসাধীন দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে একটি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করে হয়রানি করা হচ্ছে অভিযোগ তুলেন মির্জা ফখরুল।তিনি বলেন, ম্যাডামের (খালেদা জিয়া) বিরুদ্ধেও একের পর এক মিথ্যা মামলা। কিভাবে আপনারা এখানে গণতন্ত্রের কথা বলেন, কিভাবে ন্যায় বিচারের কথা বলেন, কিভাবে বলে যে, আমরা কোনো পক্ষপাত করি না। ওই আদালতকে কুক্ষিগত করবার জন্যই তো এভাবে প্রধান বিচারপতিকে অপমানজনকভাবে দেশ থেকে বের করে দিয়েছেন আপনরা। কোনো প্রতিষ্ঠান আপনারা বাকি রাখেননি।
রোহিঙ্গা ইস্যু নিয়ে আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, মিয়ানমার থেকে পালিয়ে এসে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিয়ে আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে। এই ইস্যুতে আন্তর্জাতিক চক্র বাংলাদেশকে প্যালেস্টাইন বানাতে চাইছে। তিনি বলেন, আমাদের রোহিঙ্গা সমস্যা এটা বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা। এটাকে খাটো করে দেখবার কোনো উপায় নেই। আজকে রোহিঙ্গাদেরকে কেন্দ্র করে যেমন আমরা দেশে অত্যন্ত বড় বিপদে পড়েছি, তেমনি একটা বড় আন্তর্জাতিক চক্রান্ত চলছে। ডা. জাফরুল্লাহ সাহেব (উপস্থিত) বলেছেন যে, এখানে আরেকটা প্যালেস্টাইন তৈরি করবার কাজ শুরু হয়েছে। মির্জা ফখরুল বলেন, আমরা এই বিষয়ে কোনো রাজনীতি করতে চাই না। আমরা বলেছি সরকারকে, জাতীয় ঐক্য সৃষ্টি করেন, আমরা আপনাদের সঙ্গে কাজ করতে চাই সমানভাবে; আমরা সহযোগিতা করতে চাই।
গণ-সংস্কৃতি দলের সভাপতি এস-আল আলমের সভাপতিত্বে ও এনডিপির মহাসচিব মঞ্জুর হোসেন ঈসার পরিচালনায় আলোচনা সভায় গণস্বাস্থ্য সংস্থার ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, ঢাকা জেলা সভাপতি দেওয়ান মো. সালাহউদ্দিন, পিডিপির সাধারণ সম্পাদক এহসানুল হক সেলিম, ডিএলর সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মনি, ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভুঁইয়া, মরহুম চাষী নজরুল ইসলামের স্ত্রী জ্যোন্সা কাজী ও অলি আহাদের মেয়ে ব্যারিস্টার রুমিন ফারহানা বক্তব্য দেন।####



 

Show all comments
  • রাজা ২৪ অক্টোবর, ২০১৭, ১:২৬ পিএম says : 0
    অবশ্যই
    Total Reply(0) Reply
  • নাসির ২৪ অক্টোবর, ২০১৭, ১:২৬ পিএম says : 0
    এখনো স্বপ্ন দেখে নাকি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ