Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

ঠাকুরগাঁয়ে আখচাষি মতবিনিময় সভা

| প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান এ কে এম দেলোয়ার হোসেন বলেছেন, চিনি কলগুলোকে লাভজনক করতে আখ চাষ বাড়াতে হবে। আখের চিনি খাওয়ার অভ্যাস করতে হবে। গত ২১ অক্টোবর ঠাকুরগাঁয়ের বালিয়াডাঙ্গিতে আখ চাষিদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঠাকুরগাঁও চিনিকলের এমডি আবদুস শাহীর সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি মো. আলী, চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের পরিচালক মো. মোশারফ হোসেন, পঞ্চগড় চিনি কলের এমডি শাহানুর রেজা, শ্যামপুর চিনিকলের এমডি কাজি মাহমুদুল হক, সিবিএ নেতা আ. কুদ্দুস, আখচাষি সমিতির সাধারণ সম্পাদক তোজাম্মেল হক তোজা প্রমুখ।
প্রধান অতিথি’র বক্তব্যে চেয়ারম্যান বলেন, চিনিকলগুলো এখন দুর্নীতি মুক্ত। কিছু কিছু মানুষ এই শিল্পের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। তাদের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে। মনে রাখতে হবে, চিনিশিল্প হলো কৃষি ভিত্তিক শিল্প। এই শিল্পের সাথে চাষিরা জড়িত। বর্তমান সরকার এই শিল্পকে লাভজনক করতে নানা উদ্যোগ গ্রহণ করেছে। চিনিকলগুলোকে আধুনিকায়ন করা হচ্ছে। আখের মূল্য বৃদ্ধি করা হবে। আখচাষিদের সুবিধার্থে নানা কর্মসূচী বাস্তবায়ন করা হয়েছে। ই-পূর্জি চালু, মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে আখের মূল্য পরিশোধসহ আখ চাষিদের বিভিন্ন সুবিধা দেয়া হচ্ছে। আখ চাষির ছেলেমেয়েদের বৃত্তি প্রদান করা হচ্ছে। আখ চাষ বৃদ্ধির জন্য সার কীটনাশক সহ ঋণ সুবিধা বাড়ানো হয়েছে। তিনি আখ চাষিদের আখের ফলন বৃদ্ধির আহবান জানান। - প্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ