Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কারো দয়ায় নয় গণতান্ত্রিক উপায়েই ক্ষমতায় যাবে বিএনপি -ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৭, ৩:২৩ পিএম

কারো দয়া বা ভিক্ষায় বিএনপি ক্ষমতায় যেতে চায় না বরং গণতান্ত্রিক উপায়েই বিএনপি ক্ষমতায় যাবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে গণসংস্কৃতি দল আয়োজিত এক স্মরণসভায় তিনি এসব কথা বলেন।

ফখরুল বলেন, বর্তমান সরকার গণতন্ত্রের মুখোশ পরে আন্তর্জাতিক বিশ্বকে বিভ্রান্ত করছে। সেই কারণে বিএনপি বিদেশিদের সঙ্গে সাক্ষাত করে এই বিষয়টি তাদের জানিয়ে দিচ্ছে।

মির্জা ফখরুল বলেন, আজকে আমাদের অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। সভা সমাবেশ ও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে দেয়া হচ্ছে না। এমনকি ঘরের মধ্যে মিটিং করতে দেয়া হয় না। গণতন্ত্র কেড়ে নেয়া হচ্ছে। এই জন্যই আমরা অধিকার ফিরে পেতে গণতন্ত্র চেয়েছি। দেশের মানুষ গণতন্ত্র প্রতিষ্ঠা করতে কারো দয়া চাইবে না। বুকের রক্ত দিয়েই প্রতিষ্ঠা করবে।

বিএনপি মহাসচিব বলেন, দেশের মানুষ মুক্তি চায়, গণতন্ত্র চায় মানুষের অধিকার চায়। এবং খালেদা জিয়াকে তারা প্রতীক হিসেবে দেখে। সবাইকে জেগে উঠে নিজেদের অধিকার আদায় করে নিতে হবে।

তিনি বলেন, এদেশের সবকিছু অর্জনের নেপথ্যে ছিলো তরুণরা। সেই তরুণদেরই গণতন্ত্র প্রতিষ্ঠা করতে এগিয়ে আসতে হবে।

তিনি আরো বলেন, বিনা ভোটে নির্বাচিত সরকার জনগণের ওপর চেপে বসে আছে। তারপরেও খালেদা জিয়া এতোটুকু আপস করেননি। আত্মসমর্পণ করে তিনি যে বক্তব্য দিয়েছেন তা দেশের চিত্রই ফুটে উঠেছে। ভবিষ্যতেও তিনি কোনো অন্যায়ের বিরুদ্ধে আপস করবেন না।

তিনি বলেন, আজ বেগম খালেদা জিয়াকে আদালতে আত্মপক্ষ সমর্থন করে জবানবন্দি দিতে হয়, তার বিরুদ্ধে ৩৯ টি মামলা দায়ের করা হয়েছে। বিএনপির হাজারের উপরের নেতাকে গুলি করে হত্যা করা হয়েছে। ৫শ এর ওপরে গুম করা হয়েছে। সারাদেশে ৫ লাখ ৭০ হাজার নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। এরপরও বলবেন গণতন্ত্র আছে?
তিনি বলেন, আমাদের গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। নিজেদেরকে তা করতে হবে। রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক চক্র বাংলাদেশকে প্যালেস্টাইন বানাতে চাইছে বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, প্রয়াত ভাষা সৈনিক অলি আহাদের কন্যা আইনজীবী রুমিন ফারহান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফখরুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ