Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সরকার লাখ লাখ টাকার রাজস্ব বঞ্চিত

চৌদ্দগ্রামে চলছে অবৈধভাবে গ্যাস ব্যবহারের মহোৎসব

| প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

চৌদ্দগ্রাম উপজেলা সংবাদদাতা : কুমিল্লার চৌদ্দগ্রাম পৌরসভাসহ উপজেলার ১৩ ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলে চলছে অবৈধভাবে গ্যাস ব্যবহারের মহোৎসব। কতিপয় প্রভাবশালী চক্র অবৈধ সংযোগ দিয়ে গ্রাহকদের থেকে হাতিয়ে নিয়েছে লাখ লাখ টাকা। তবে অবৈধ গ্যাস ব্যবহারকারীদের মাসিক কোন ফি পরিশোধ করতে হচ্ছে না। যার কারণে সরকার লাখ লাখ টাকা রাজস্ব আদায় থেকে বঞ্চিত হচ্ছে। সম্প্রতি বাখরাদ গ্যাস ডিষ্ট্রিবিউশন কোম্পানীর পক্ষ থেকে অবৈধ লাইন উচ্ছেদ অভিযান শুরু হওয়ায় আতঙ্কে রয়েছে প্রায় ১০ হাজার পরিবার।
অভিযোগে জানা গেছে, সরকারের চোখকে ফাঁকি দিয়ে কতিপয় প্রভাবশালী চক্র চিওড়া ইউনিয়নের কান্দিরপাড়, ছোট সাতবাড়িয়া, নোয়াগ্রাম, ঘোষতল, হান্ডা, নোয়াপুর, জগন্নাথদীঘি ইউনিয়নের বড়পুস্করণী, বাতিসা ইউনিয়নের দৈয়ারা, উজিরপুর ইউনিয়নের চকলক্ষীপুর, শ্রীপুর ইউনিয়নের রাজারবাজার, মুন্সিরহাট ইউনিয়নের বারাইশ, বসন্তপুর ও ফুলমুড়ি এলাকায় আনুমানিক ১০ হাজার পরিবারকে অবৈধভাবে প্রাকৃতিক গ্যাস ব্যবহারের সংযোগ দেয়। এরমধ্যে অর্ধৈক পরিবারের গ্যাস বিল পরিশোধের বই নেই।
খোঁজ নিয়ে জানা গেছে, প্রভাবশালী চক্র বাখরাবাদ গ্যাস ডিষ্ট্রিবিউশনের অসাধু চক্রের মাধ্যমে মোটা অঙ্কের উৎকোচ দিয়ে অবৈধভাবে গ্যাস সংযোগ দিয়েছে। এরপর গ্রাহকদের বিল পরিশোধের বই দেয়া হয়নি। তারা দেড় থেকে দুই বছর ধরে অবৈধভাবে গ্যাস ব্যবহার করছে। এদিকে গত সোমবার দুপুরে কুমিল্লা বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (বিজিডিসিএল) এর উদ্যোগে চিওড়া ইউনিয়নের কান্দিরপাড়, ছোট সাতবাড়িয়া ও নোয়াগ্রাম গ্রামের ১৫১০ ফুট অবৈধ গ্যাস লাইন উচ্ছেদ করা হয়েছে। এতে গ্যাসের প্রকৃত গ্রাহকরা সন্তোষ প্রকাশ করেছেন। ভোগান্তিতে পড়েছেন লাইন বিচ্ছিন্ন করা ১২’শ পরিবার। তাদের কেউ এলপি গ্যাস আবার কেউ নতুন চুলা তৈরি করে কাঠের আগুনে রান্না করছেন।
এ ব্যাপারে বাখরাবাদ গ্যাস ডিষ্ট্রিবিউশন কোম্পানী লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক মোঃ হেলাল উদ্দিন শিকদার গতকাল শনিবার বলেন, দীর্ঘদিন ধরে অভিযোগের প্রেক্ষিতে কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ রেজাউল ইসলাম খানের নির্দেশনায় ১৬ অক্টোবর সোমবার ওই গ্রামগুলোতে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিপন দেবনাথের নেতৃত্বে উচ্ছেদ অভিযান চালানো হয়। অভিযানে পুলিশ, র‌্যাব, আনসার ও কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অভিযানে প্রায় ১২’শ পরিবারের ১৫১০ ফুট অবৈধ গ্যাস লাইন উচ্ছেদ করা হয়। এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি। কোম্পানির ডিজিএম (ভিজিলেন্স) প্রকৌশলী মোঃ রবিউল হক জানান, চৌদ্দগ্রামসহ সমগ্র কুমিল্লায় তিন শতাধিক কিলোমিটার অবৈধ গ্যাস লাইন রয়েছে, যার গ্রাহক ২০ হাজার। এতে সরকারের প্রতি মাসে ১০ কোটি টাকার গ্যাস চুরি হচ্ছিল। তিনি আরও জানান, তিনশ কিলোমিটারের মধ্যে এ পর্যন্ত ৫০ কিলোমিটার উচ্ছেদ করা হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে।
সচেতন মহল জানান, গ্যাস সঙ্কটের কারনে চৌদ্দগ্রাম বিসিক শিল্পনগরীর অনেক উৎপাদনমুখী কারখানা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। অবৈধভাবে গ্যাস ব্যবহার বন্ধে কার্যকারী পদক্ষেপ গ্রহণের জন্য সচেতন মহল সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ