Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

স্থায়ী বাসিন্দা সনদ জালিয়াতির অভিযোগ

| প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

খাগড়াছড়ি জেলা সংবাদদাতা : খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার ৩নং ইউনিয়নের মুসলিম নিকাহ্ ও তালাক রেজিষ্টার নিয়োগের শূন্য পদে আবেদনকারী আবুল কাসেমের বিরুদ্ধে স্থায়ী বাসিন্দা সনদ জালিয়াতির অভিযোগ উঠেছে। তবে তা অস্বীকার করে নিয়োগ প্রক্রিয়ায় অস্বচ্ছতার পাল্টা অভিযোগ এনে উচ্চ আদালতে রিট করেছেন অভিযুক্ত আবুল কাসেম। জানা যায়, পানছড়ি উপজেলার সদর ইউনিয়নের মুসলিম নিকাহ্ ও তালাক রেজিষ্টারের মৃত্যুজনিত কারণে পদটি শূন্য হওয়ায় চলতি ব্ছরের মার্চ মাসে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় উপজেলা প্রশাসন। নিয়োগ বিজ্ঞপ্তিতে শর্ত দেয়া হয়, প্রার্থীকে অবশ্যই ৩নং পানছড়ি ইউনিয়নের স্থায়ী বাসিন্দা হতে হবে। শূন্য পদে মোট তিনজন প্রার্থী আবেদন করেন। এর মধ্যে আবেদনকারী আবুল কাসেম ওই ইউনিয়নের স্থায়ী বাসিন্দা নয় এবং তিনি আবেদনপত্রের সাথে দাখিলকৃত স্থায়ী বাসিন্দা সনদটি জালিয়াতি করেছেন মর্মে গত ২১ আগস্ট জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ করেন মো. রবিউল ইসলাম নামে অপর এক প্রার্থী। অভিযোগের প্রেক্ষিতে ৩১ আগস্ট বিষয়টি তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেন জেলা প্রশাসক। সর্বশেষ গত ১৬-ই অক্টোবর জেলা প্রশাসক বরাবরে তদন্ত প্রতিবেদন জমা দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। প্রতিবেদনে অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলে উল্ল্যেখ করা হয়।
পানছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম জানান, সনদটি যাচাই করে অভিযোগের সত্যতা পাওয়া গেছে। তিনি তার ছোট ভাই আবুল হাসেমের সনদটি জাল করে নিজের নামে করেছেন। এছাড়া অভিযুক্ত আবুল কাসেম অভিযোগের সত্যতা স্বীকার করে নিয়ে লিখিত জবানবন্দি দিয়েছেন এবং ক্ষমা প্রার্থনা করেছেন।
আবুল কাসেম জানান, ‘সনদ জালিয়াতির অভিযোগটি মিথ্যা। আমার স্থায়ী বাসিন্দা সনদটি নকল নয়। স্থানীয় কয়েকজন আওয়ামীলীগ ও ছাত্রলীগ নেতার হুমকিতে আমি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে বাধ্য হয়েছি। ওরা আমাকে জিম্মি করে আমার জবানবন্দি নিয়েছে।’
এদিকে নিয়োগ প্রক্রিয়ায় অস্বচ্ছতার অভিযোগ এনে এ বিষয়ে উচ্চ আদালতে রিট করেছে অভিযুক্ত আবুল কাসেম। রিটের প্রেক্ষিতে নিয়োগটি ছয় মাসের জন্য স্থগিত করেছে আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ