Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশ লেবার পার্টির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশ লেবার পার্টির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে মাসব্যাপী বিভিন্নকর্মসূচি গ্রহণ করছে দলটি। কর্মসুচীর মধ্যে রয়েছে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, কেককাটা, আলোচনা সভা, জেলা/মহানগরে প্রতিনিধি সম্মেলন ও মতবিনিময় সভা। প্রতিষ্ঠাবার্ষিকীর এবারের প্রতিপাদ্য হচ্ছে-” রুখো আগ্রাসন-হঠাও দুঃশাসন”। এ উপলক্ষে দেশবাসী ও লেবার পার্টির সর্বস্তরের নেতা-কর্মী ও শুভানুধ্যায়ীদের প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডাঃ মোস্তাফিজুর রহমান ইরান ও মহাসচিব হামদুল্লাহ আল মেহেদী।
লেবার পার্টি সূত্রে জানা যায়, ১৯৭৪ সালে শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠা ও সদ্য স্বাধীন বাংলাদেশে লালবাহিনী, রক্ষীবাহিনী ও আওয়ামী লুটপাট, জুলুম, নির্যাতন, নিপীড়ন ও অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে জাতীয়নেতা মাওলানা আবদুল মতীনের নেতৃত্বে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ লেবার পার্টি। প্রতিষ্ঠার প্রথম বছরেই ১৯৭৫ সালের ২৫ জানুয়ারী শেখ মুজিব মাত্র ১৩ মিনিটের সংসদে রাষ্ট্রীয় ফরমান জারি করে লেবার পার্টিসহ সকল রাজনৈতিক দল নিষিদ্ধ করে একদলীয় বাকশাল কায়েম করে। ১৯৭৭ সালে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বহুদলীয় গনতন্ত্র চর্চার সুযোগ দেয়ায় বাংলাদেশ লেবার পার্টি ১৯৭৭ সালের ২২ অক্টোবর মাওলানা আবদুল মতীনের নেতৃত্বে পুর্নঃজীবন ফিরে পায়। পরে শহীদ জিয়ার নেতৃত্বে জাতীয়তাবাদী ফ্রন্ট গঠিত হলে- শাহ আজিজুর রহমানের মুসলিম লীগ, মশিউর রহমান যাদু মিয়ার ন্যাপ, বিচাপতি আবদুস সাত্তারের জাগদল, মাওলানা আবদুল মতীনের বাংলাদেশ লেবার পার্টি, কাজী জাফরের ইউপিপি জোটের রাজনীতিতে সক্রিয় ভাবে অংশ।
মাওলানা মতীনের মৃত্যুর পর বাংলাদেশ লেবার পার্টির নেতৃত্বে আসেন ডাঃ মোস্তাফিজুর রহমান ইরান। তিনি লেবার পার্টিকে সাংগঠনিক ভাবে গণমুখী ও শক্তিশালী করতে ব্যাপক কর্মসুচী গ্রহণ করে বিভিন্ন জেলা মহানগরে কার্যক্রম ছড়িয়ে দেন। তার নেতৃত্বে ২০০৮ সালে অসাংবিধানিক জরুরী সরকারের বিরুদ্ধে রাজপথে ব্যাপক কর্মসুচী পালিত হয়। ২০০৭ সাল থেকে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে জাতীয়তাবাদী চেতনায় সমমনাদল হিসাবে রাজনৈতিক কর্মকান্ড পরিচালনা ও অংশ গ্রহণ করে। ২০১২ সালে ১৮ দলীয় জোট (বর্তমানে ২০ দল) গঠিত হলে বাংলাদেশ লেবার পার্টি অন্যতম শরিক হিসাবে জোটের রাজনীতিতে অংশ নেয়।



 

Show all comments
  • মোঃ:মুহিব্বুল্লাহ আল মাহদী ২৯ সেপ্টেম্বর, ২০১৯, ৬:৪৫ পিএম says : 0
    ডাঃ:মোস্তাফিজুর রহমান ইরানের নেতৃত্বে দেবার পার্টির কার্যক্রম সারা দেশে ছড়িয়ে পরেছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ