Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লাউ চাষে স্বাবলম্বী ঈশ্বরদীর রোকেয়া

| প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


ঈশ্বরদী (পাবনা) উপজেলা সংবাদদাতা : ঈশ্বরদী শহরের অরনকোলা এলাকার আনোয়ার হোসেনের স্ত্রী গৃহবধূ রোকেয়া আক্তার চার দেয়ালের গন্ডির মধ্যে যার নিরিবিলি জীবন-যাপন করার কথা-তিনি আজ রীতিমত একজন সমাজ উন্নয়ন কর্মীর দায়িত্ব পালন করছেন। সবজি চাষ, ফলমূল ও পোল্ট্রি খামার করে এলাকার নারীদের কৃষি কাজে উদ্বুদ্ধ করেছেন। রোকেয়া আক্তার পরিশ্রম, ধৈর্য্য, অধ্যাবসায়, সাহস ও মেধাকে কাজে লাগিয়ে খামার করে তিনি একজন নারী উদ্যোক্তা ও সফল খামারি হিসেবে পরিচিতি লাভ করেছেন। রোকেয়া আক্তার এলাকার নারীদের একত্রিত করে তাদের ভাগ্যের উন্নয়নের জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন।
রোকেয়া আক্তার জানান, বিয়ের আগে ১ লক্ষ ৬০ হাজার ধারন ক্ষমতা সম্পন্ন একটি বানিজ্যিক লেয়ার ফার্মে ম্যানেজমেন্টে কর্মরত ছিলেন। স্বামী কাজে বেরিয়ে গেলে একদম অলস বসে থাকা তার ভালো লাগতোনা। সংসারের অভাব দুর করতে ২০০৩ সালে বসত বাড়ির আঙ্গিনায় লেয়ার জাতের ১ হাজার মুরগি পালনের মাধ্যমে কৃষি ক্ষেত্রে পথচলা শুরু করি। কৃষি ক্ষেত্রে নিত্য নতুন প্রযুক্তি ব্যবহার ও স¤প্রসারণে আধুনিক পদ্ধতিতে চাষাবাদের জন্য জাপানী একটি সংস্থায় কৃষির উপর ১৮ মাসের প্রশিক্ষণ নিয়েছি। তিনি আরও বলেন, এবার তার খামারে সোয়া বিঘা জমিতে লাউয়ের বাম্পার ফলন হয়েছে। খামারের উৎপাদিত লাউ ইতোমধ্যে দেড় লাখ টাকা বিক্রি করেছেন। এছাড়া এখনো গাছে অসংখ্য লাউ ঝুলে আছে।
ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রওশন জামাল বলেন, পরিশ্রম মানুষকে অনেক দূর এগিয়ে নিয়ে যায় তার বাস্তব প্রমাণ হলো রোকেয়া খামারের স্বত্তাধিকারী কৃষাণী রোকেয়া আক্তার। কঠোর পরিশ্রম করে রোকেয়া আক্তার একজন মডেল খামারী হিসেবে ইতোমধ্যে ঈশ্বরদীতে পরিচিতি লাভ করেছেন। পরিশ্রম, ধৈর্য্য, অধ্যাবসায়, সাহস ও মেধাকে কাজে লাগাতে পারলে রোকেয়া আক্তারের মতো সকলেই এক সময় ক্রমান্বয়ে উপরে উঠতে থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ