Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কৃষক ঠকিয়ে উন্নয়ন অসম্ভব-অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৭, ১:২০ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমিরেটস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, কৃষকের ভাগ্যের পরিবর্তন ছাড়া কোনো উন্নয়ন টেকসই হয় না। বাংলাদেশে কৃষক কিনতে ঠকে, বেচত ঠকে। ফসলের ন্যায্য মূল্য পায় না, উপকরণের দাম হু হু করে বাড়ে। কৃষি ভিত্তিক শিল্প পাটকল, চিনিকল বন্ধ করে আমদানী নির্ভর হয়ে পড়েছে। ক্ষেতমজুরেরা সারা বছর কাজ পায় না, তাদের সন্তানের শিক্ষা-স্বাস্থ্যের নিশ্চয়তা নাই। গ্রামীণ রেশনিংসহ কৃষক ক্ষেতমজুরদের দাবি আজ উপেক্ষিত। গতকাল পুরানা পল্টনস্থ মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপন জাতীয় কমিটিভ‚ক্ত ১১টি বাম-প্রগতিশীল কৃষক ও ক্ষেতমজুর সংগঠনের উদ্যোগে ‘অক্টোবর বিপ্লবের শতবর্ষ: কৃষি ও গ্রামীণ অর্থনীতির বিপ্লবী পুনর্গঠন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। তিনি বলেন, হাওড়ে এত বড় দুর্যোগ হলো, উত্তরাঞ্চলে বন্যায় কৃষক সর্বশান্ত হলো। তাদের পুনর্বাসনের ব্যবস্থা নেই। মৌসুমে ধানের দাম কম। সিন্ডিকেটের দৌরাত্মে এখন চাল কিনতে হচ্ছে বেশি দামে। এসবের বিরুদ্ধে কার্যকর আন্দোলন গড়ে তুলতে হবে।
বাংলাদেশ কৃষক-ক্ষেতমজুর সমিতির সভাপতি অধ্যাপক আব্দুস সাত্তার এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় সূচনা বক্তব্য রাখেন সাইফুল হক, কৃষক সমিতির সভাপতি মোর্শেদ আলী, টিপু বিশ্বাস, বজলুর রশীদ ফিরোজ প্রমূখ।
অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী অক্টোবর বিপ্লবের তাৎপর্য কৃষক আন্দোলনের শিক্ষা তুলে ধরে বলেন, রাশিয়া ইউরোপের মধ্যে শিল্প বিকাশের দিক থেকে পিছিয়ে পড়া একটি দেশে কমরেড লেনিন ও বলশেভিক পার্টির নেতৃত্বে শ্রমিক বিপ্লব সফল করতে পেরেছিল কারণ লেনিন শ্রমিক এবং কৃষকের মৈত্রী গড়ে তুলতে পেরেছিলেন বলে। তিনি বলেন, বিপ্লব পূর্ব রাশিয়া ছিল মূলত কৃষি অর্থনীতি নির্ভর, চাষাবাদও হতো সেকেলে পদ্ধতিতে।
অন্যান্য বক্তারা বলেন, আমাদের দেশও একটি কৃষি নির্ভর অর্থনীতির দেশ। এখানে ৮০% মানুষ কৃষি ও গ্রামীণ জীবনের সাথে যুক্ত। ফলে এই বিশাল অংশ জনগোষ্ঠীকে বাদ দিয়ে বাংলাদেশে বিপ্লবী আন্দোলন সফল হবেনা। লেনিন যেমন শ্রমিক শ্রেণির নেতৃত্বে বিপ্লব করেছিলেন সঙ্গে কৃষকের ছিল দৃঢ় মৈত্রী। তেমনি আমাদের দেশেও শ্রমিক-কৃষকের দৃঢ় মৈত্রীর ভিত্তিতে বিপ্লবী আন্দোলনকে এগিয়ে নিতে হবে।



 

Show all comments
  • রাহাদ ২০ অক্টোবর, ২০১৭, ৮:৫৯ এএম says : 0
    আমি এদের সাথে এক মত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ