Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রসূতিকে কেন ক্ষতিপূরণ দেয়া হবে না জানতে চায় হাইকোর্ট

রাস্তায় সন্তান প্রসব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

নবজাতকের মৃত্যুর ঘটনা দুঃখজনক -বিচারক

ঢাকার তিন হাসপাতাল ঘুরেও সেবা না পেয়ে রাস্তায় সন্তান প্রসব এবং নবজাতকের মৃত্যুর ঘটনায় ওই নারীকে কেন উপযুক্ত ক্ষতিপূরণ দেয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে এ ঘটনায় দায়ীেেদর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা কেন গ্রহণ করা হবে না তা জানতে চাওয়া হয়েছে।
গতকাল বৃহস্পতিবার স্বপ্রণোদিত হয়ে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর বেঞ্চ এ আদেশ দেন। এসময় আদালত বলেছেন, তিন হাসপাতাল ঘুরে এক প্রসূতির রাস্তায় সন্তান প্রসব ও ওই নবজাতকের মৃত্যুর ঘটনা দুঃখজনক। আমরা খুবই মর্মাহত। এটি আমাদের মতো একটি গণতান্ত্রিক রাষ্ট্রের সভ্যতার ওপর কালিমা লেপন। আমাদের স্বাস্থ্যসেবায় গরিব জনগোষ্ঠী অত্যন্ত নিগৃহীত।
তাঁদের চিকিৎসার অবহেলার এই দৃষ্টান্ত, সম্মুখ ব্যবস্থা গ্রহণে সরকারের আরও সচেতন হওয়া আবশ্যক বলে মনে করেন আদালত। এ ঘটনা তদন্ত করে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলেছেন আদালত। ৫ নভেম্বর পরবর্তী আদেশের দিন রেখে স্বাস্থ্য সচিব, পুলিশের মহাপরিদর্শক, সমাজকল্যাণ সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকা মেডিকেল কলেজ ও সলিমুল্লাহ মেডিকেল কলেজের পরিচালক, আজিমপুর মাতৃসদনের সুপারিন্টেন্ডেন্টকে এ রুলের জবাব দিতে বলেছেন।
উল্লেখ্য, গত মঙ্গলবার আজিমপুর মাতৃসদন ও শিশু স্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠান আজিমপুর ম্যাটারনিটির সামনে খোলা জায়গায় সন্তান প্রসব করেন পারভীন আক্তার। তবে জন্মের পরপরই শিশুসন্তানটি মারা যায়। স্বজনদের অভিযোগ তিনটি জায়গার কোনোটিতে স্বাস্থ্যসেবা পাননি তিনি। পরে রাস্তার ওপরই তাঁর সন্তান প্রসব হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ