Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১৬ নভেম্বর খুলনা-কলকাতা সরাসরি ট্রেন চালুর সম্ভাবনা

| প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


মিজানুর রহমান তোতা : দফায় দফায় দিন পিছানোর পর অবশেষে খুলনা-কলকাতা সরাসরি ট্রেন সার্ভিস চালুর তারিখ নির্ধারণ হয়েছে আগামী ১৬ নভেম্বর। রেলওয়ের একটি দায়িত্বশীল সূত্র জানায়, ট্রেন চালুর সম্ভাব্য তারিখ এটি। তবে চলতি মাসের শেষ সপ্তাহে দিল্লিতে উভয় দেশের উচ্চ পর্যায়ের রেলওয়ে কর্মকর্তাদের বৈঠকে বিষয়টি চূড়ান্ত হবে। এর আগে দিনক্ষণ ঠিক করে অন্তত ৩দফায় পিছানো হয়।
জানা যায়,স্বাধীনতার কিছুদিন আগে বেনাপোল ছুয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে সরাসরি ট্রেন সার্ভিসটি বন্ধ হয়ে যায়। টানা অর্ধশত বছর পর গত ৮এপ্রিল আনুষ্ঠানিকভাবে সরাসরি ট্রেন সার্ভিসের উদ্বোধন করা হয়। বাংলাদেশ-ভারত মৈত্রী ট্রেনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফুল ও রঙিন কাপড় দিয়ে সাজানো সাদার মাঝে লাল সবুজ রেখা টানা ৫টি বগির ট্রেনটি খুলনা-যশোর-বেনাপোল-পেট্রাপোল-বনগাঁ হয়ে কলকাতার শিয়ালদহ স্টেশনে পৌঁছায়। উদ্বোধনের পর নানা জটিলতায় এতদিন চালু হয়নি।
সূত্র জানায়, সরাসরি এই ট্রেন সার্ভিসটি বৃটিশ আমলে চলাচল করতো। রুটটিতে সেইসময় বরিশাল থেকে স্টিমারে যাত্রীরা খুলনা এসে সেখান থেকে ট্রেনে সরাসরি কলকাতার শিয়ালদহে নামতেন।
যশোর রেলওয়ের কর্মকর্তা সাইদুজ্জামান জানান, যশোর অত্যন্ত গুরুত্বপুর্ণ স্টেশন। এখানে স্টপজে থাকবে কিনা এখনো সিদ্ধান্ত হয়নি। তিনি বলেন, খুলনা থেকে সরাসরি কলকাতার শিয়ালদহ স্টেশনে থামবে ট্রেনটি।
বেনাপোলের বিশিষ্ট ব্যবসায়ী মতিয়ার রহমান দৈনিক ইনকিলাবকে জানান, দীর্ঘ প্রতিক্ষার পর ট্রেন সার্ভিসটি চালু হওয়ায় যশোর খুলনার মানুষ যারা কলকাতায় যাতায়াত করেন তাদের জন্য খুবই উপকার হবে। তবে যশোরে স্টপেজর ব্যাপারে আমরা সংশ্লিষ্ট মহলে দেনদরবার অব্যাহত রেখেছি।
ট্রেনটি খুলনা থেকে কলকাতা পৌনে দুশ’ কিলোমিটার রেলপথ পাড়ি দিতে সময় নেবে প্রায় পাঁচ ঘণ্টা। খুলনা এবং শিয়ালদহ স্টেশনে ইমিগ্রেশন ও কাষ্টমস চেকিং সম্পন্ন হবে। প্রাথমিক সিদ্ধান্তে সকাল সাড়ে সাতটায় কলকাতার শিয়ালদহ থেকে যাত্রী নিয়ে দুপুর সাড়ে ১২টায় ট্রেনটি পৌঁছুবে খুলনায়। এরপর দুপুর দেড়টায় খুলনা থেকে যাত্রী নিয়ে সন্ধ্যা নাগাদ ফিরবে কলকাতায়। চেয়ার কোচে আট ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৫০ টাকা) এবং কেবিনে ১২ ডলার (প্রায় ৯৫০ টাকা) সিট ভাড়া নির্ধারণ করা হয়েছে বলে সুত্র জানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ