Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সউদী আরবে ১৩৫ বাংলাদেশী কর্মী আটক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

সউদী আরবের দাম্মামে গত তিন দিনে ১৩৫ বাংলাদেশি কর্মীকে আটক করেছে দেশটির পুলিশ। বৈধ কাগজপত্র থাকলেও অনুমতিহীন কাজ করার অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানান বাংলাদেশ দূতাবাস কর্মকর্তা ফায়সাল আহমেদ। সউদী আরবে নিয়োগদাতা ছাড়া ভিন্ন মালিকের কাজ করতে হলে নিয়োগদাতার লিখিত অনুমতি নেয়ার বাধ্যবাধকতা রয়েছে। আটককৃতরা অনুমতিপত্র ছাড়াই বিভিন্ন কোম্পানিতে সাপ্লাইয়ের কাজ করতেন।
সউদী প্রবাসীরা নিয়োগদাতার সঙ্গে মৌখিক চুক্তির ভিত্তিতে অনেকেই পেশার বাইরে কাজ করে থাকেন। যাকে ফ্রি ভিসা বলে থাকেন প্রবাসী কর্মীরা। তবে তা সউদী শ্রম আইনে দন্ডনীয় অপরাধ। এতে কর্মী ও নিয়োগকর্তার ৫০ হাজার রিয়াল পর্যন্ত জরিমানার বিধান রয়েছে। ফায়সাল আহমেদ জানান, তৃতীয় মেয়াদে সাধারণ ক্ষমার মেয়াদ শেষ না হলেও আটককৃতরা সাধারণ ক্ষমার আওতায় পড়ছে না। তাদের নিয়োগকর্তা যোগাযোগ না করায় তাদেরকে ডিপোর্টেশন জেলে পাঠানো হয়েছে। সপ্তাহখানের মধ্যেই তাদের দেশে পাঠিয়ে দেয়াা হতে পারে বলে জানান এই কর্মকর্তা। সউদী পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ফুয়াজ নাসের আল কাতানি জানান, হজপরবর্তী প্রতি বছরের মতো এবারও হজে এসে অবৈধভাবে থেকে যাওয়া প্রবাসীদের চিহ্নিত করতে অভিযান অব্যাহত রয়েছে। এই অভিযান চলবে আরও এক মাসের বেশি সময়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ