Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

একাদশ সংসদ নির্বাচনে সেনাবাহিনী চায় বিজেপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতা চায় বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)। গতকাল মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে ইসি ভবনে অনুষ্ঠিত নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে এ প্রস্তাব করেন দলের চেয়ারম্যান আন্দালিব রহমান।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে সংলাপে কমিশনাররা ছাড়াও ইসির ভারপ্রাপ্ত সচিব উপস্থিত ছিলেন। বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমানের নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধি দল এই সংলাপে অংশ নেয়। ইসিকে পাঁচ দফা প্রস্তাবনা দিয়েছে দলটি। প্রস্তাব গুলো হচ্ছে- নির্বাচন কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপন, প্রবাসীদের ভোটাধিকার, নির্বাচন কমিশনের আস্থা অর্জন, হলফনামার পাশাপাশি অঙ্গীকারনামা। সংলাপে বিজেপি লিখিত বক্তব্যে বলা হয়, বর্তমানে দেশে যে রাজনৈতিক অবস্থা বিদ্যমান, তাতে সহায়ক সরকার কিংবা নির্দলীয় সরকার ব্যতীত ইসির পক্ষে একটি সুষ্ঠু, শান্তিপূর্ণ এবং গ্রহণযোগ্য নির্বাচন সম্পন্ন করা অনেকাংশে কঠিন হয়ে পড়বে। সেনাবাহিনী মোতায়েনের প্রস্তাবনায় বলা হয়- সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে নির্বাচনের ১০ দিন আগে থেকে মোতায়ন করতে হবে। সব মেট্রোপলিটন পুলিশ কমিশনার. জেলা প্রশাসক ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্বাচনরে আগে পরিবর্তন করতে হবে। নির্বাচন কমিশনের আস্থা অর্জন প্রসঙ্গে বলা হয়- ২০১৪ সালের ৫ জানুয়ারি একতরফা প্রহসনের নির্বাচন,পরবর্তীতে ইউনিয়ন পরিষদ নির্বাচন, পৌরসভা নির্বাচন এবং মেয়র নির্বাচনে যে অনিয়ম এবং কারচুপির দালিলিক প্রমাণ গণমাধ্যমে উঠে এসেছে,তাতে নির্বাচন কমিশন জনগণের কাছে আস্থা হারিয়ে ফেলেছে। জনগণ ও নির্বাচন কমিশনের এই দূরত্ব কমিয়ে আনা এবং আস্থা ফিরিয়ে আনতে বর্তমান কমিশনকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।
আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করেছে ইসি। এরই ধারাবাহিকতায় এই বৈঠক হয়। আজ বুধবার সকাল ১১টায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, ১৯ অক্টোবর সকালে জাতীয় পার্টি (জেপি), বিকালে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)-এর সঙ্গে মতবিনিময় করার কথা রয়েছে। এর আগে গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি, ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করে ইসি। গত ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে মত বিনিময় শুরু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ