Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা ইস্যুতে ড. গওহর রিজভী

| প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশ বন্ধুহীন নয় ভারত-চীন পাশে আছে
মো: শামসুল আলম খান, ময়মনসিংহ থেকে : রোহিঙ্গা ইস্যুতে বন্ধুরাষ্ট্র ভারত প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে আছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড.গওহর রিজভী। তিনি বলেন, অনেকেই বলছে ভারত বাংলাদেশের সঙ্গে নেই। কিন্তু এ কথা সত্যি নয়। বাংলাদেশ মোটেও বন্ধুহীন নয়। প্রধানমন্ত্রী নিউইয়র্কে যাবার সময় আবুধাবি থেকে একই ফ্লাইটে ভারতের পররাষ্ট্রমন্ত্রীও গিয়েছিলেন। তখন প্রধানমন্ত্রীকে তিনি বলেছেন, ভারত আপনার সঙ্গে আছে। আমরা আপনাকে ছাড়বো না।’
গতকাল মঙ্গলবার দুপুরে ময়মনসিংহ পৌরসভার শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের নেতা-কর্মীদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। রোহিঙ্গাদের মিয়ানমার বাংলাদেশের ঘাড়ে চাপিয়ে দিতে পারবে না উল্লেখ করে ড.গওহর রিজভী বলেন, এ সমস্যা সমাধানে সময় লাগবে। আরো আন্তর্জাতিক লবিইং বাড়াতে হবে। একই সঙ্গে প্রবল চাপ প্রয়োগ করতে হবে। রোহিঙ্গা সমস্যা সমাধানে চীনের সঙ্গে বাংলাদেশের আলাপ চলছে জানিয়ে তিনি বলেন, ভারত, চীনের সঙ্গে মিয়ানমারের সম্পর্ক আছে, আমাদেরও আছে। সেই সম্পর্ক টিকিয়ে রাখতে তারা আমাদের ছেড়ে দিবে, এটা ঠিক নয়। মিয়ানমার সমস্যা সৃষ্টি করেছে, সমাধান তাদেরই করতে হবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে জানিয়ে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক এ উপদেষ্টা বলেন, আগামী বছরের শেষের দিকে আমাদের নির্বাচন। আমাদের অবস্থান একেবারেই ক্লিয়ার। আমাদের উদ্দেশ্যে হলো, ফ্রি এন্ড ফেয়ার ইলেকশন। এতে কোন সন্দেহের অবকাশ নেই। ফেয়ার ইলেকশন করলে আ’লীগ অবশ্যই জিতে আসবে। ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জহিরুর হক খোকা’র সভাপতিত্বে মতবিনিময় সভায় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসনের সংসদ সদস্য আনোয়ারুল আবেদিন খান তুহিন, ময়মনসিংহ পৌরসভার মেয়র মো: ইকরামুল হক টিটু প্রমুখ উপস্থিত ছিলেন।
ময়মনসিংহে আমার ছোটবেলার অনেক স্মৃতি
সকালে ময়মনসিংহ নগরীর আকুয়া নাসিরাবাদ কলেজ রোড এলাকায় নিজের বাবা-চাচা’র কবর জিয়ারত করেন ড.গওহর রিজভী। স্থানীয় একটি মসজিদকে এ সময় ২০ হাজার টাকা আর্থিক অনুদান দেন তিনি।
ড.গওহর রিজভীর জন্মস্থান বৃহত্তর ময়মনসিংহের কিশোরগঞ্জ জেলায়। তবে তিনি বেড়ে উঠেছেন ময়মনসিংহে। তার বাবা এস.এন.এইচ রিজভী ছিলেন ময়মনসিংহের জেলা ম্যাজিস্ট্রেট। গওহর রিজভী এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে বলেন, এ ময়মনসিংহে আমার ছোটবেলার অনেক স্মৃতি। ময়মনসিংহ মানেই আমার কাছে নিজের বাড়িতে ফিরে আসা। কিন্তু গত ৩ বছর একটি গ্যাপ পড়েছে। এখানে আসা হয়নি। সময় সুযোগ পেলেই ময়মনসিংহে ছুটে আসতে ইচ্ছা করে’ বলেই আবেগপ্রবণ হয়ে উঠেন রিজভী। বাবা-চাচা’র কবর জিয়ারতের সময় স্থানীয় জেলা প্রশাসনের দায়িত্বশীলরা উপস্থিত থাকলেও বিলম্বে আসেন স্থানীয় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সেলিম আহম্মেদ। কিন্তু বাড়ির ঝোপঝাড় পরিস্কার-পরিপাটি করতে নির্দেশনা দেয়ার জন্য সংশ্লিষ্টরা বার বার খুঁজছিলেন ইউএনওকে।
কিন্তু ততক্ষণেও আসেননি তিনি। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন ড.গওহর রিজভীর সঙ্গে থাকা ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসনের সরকার দলীয় সংসদ সদস্য আনোয়ারুল আবেদিন খান তুহিন। পড়িমরি করে অত:পর ছুটে আসা ইউএনওকে তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর উপদেষ্টা এসেছেন। আর আপনার খোঁজ নেই। আপনি কীভাবে দায়িত্ব পালন করেন?’ ইউএনও এ সময় আমতা আমতা করে বলেন, ‘আমার একটি ওয়ার্কশপ ছিল। এ কারণে আসতে দেরি হয়েছে।’
বাবা-চাচার কবর জিয়ারতে ড.গওহর রিজভীর সঙ্গে এসেছিলেন তার ছোট ভাই শাহেনশাহ। এ সময় স্থানীয় সংসদ সদস্য আনোয়ারুল আবেদিন খান তুহিন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এ.কে.এম.গালিব খান, মহানগর যুবলীগের আহবায়ক মোহাম্মদ শাহীনুর রহমান, রাসেল আহম্মেদ প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ