Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৪ হাজার পথশিশু ব্যাংক হিসাব খুলেছে

| প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ব্যাংকিং সুবিধার আওতায় আসছে পথশিশু ও কর্মজীবী শিশু-কিশোররা। চলতি বছরের জুন পর্যন্ত চার হাজার ৩৬৫ জন সুবিধাবঞ্চিত পথ ও কর্মজীবী শিশু ব্যাংক হিসাব খুলেছে। যেখানে জমা হয়েছে প্রায় ২৬ লাখ ৪৮ হাজার টাকা। বাংলাদেশ ব্যাংকের ত্রৈমাসিক (জুন‘১৭) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুন পর্যন্ত ১৭টি বাণিজ্যিক ব্যাংকে চার হাজার ৩৬৫ জন সুবিধাবঞ্চিত পথশিশু ব্যাংক অ্যাকাউন্ট খুলেছে। ব্যাংকগুলো হলো- সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, ব্যাংক এশিয়া, মার্কেন্টাইল ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ওয়ান ব্যাংক, পূবালী ব্যাংক, দ্য সিটি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, আল আরাফাহ্ ইসলামী ব্যাংক ও উত্তরা ব্যাংক।
এর মধ্যে চলতি বছরের জুন পর্যন্ত পথশিশুদের জন্য সবচেয়ে বেশি এক হাজার ২১টি হিসাব খুলেছে রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংক। ব্যাংকটিতে এসব হিসাবধারী পথশিশুর জমা করা সঞ্চয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৯ লাখ ৬৫ হাজার টাকায়। ৬৮৫টি ব্যাংক হিসাব খুলে দ্বিতীয় অবস্থানে সোশ্যাল ইসলামী ব্যাংক। এই ব্যাংকে পথশিশুদের সঞ্চয় রয়েছে তিন লাখ ৪৮ হাজার টাকা। তৃতীয় সর্বোচ্চ ৫৪৬টি অ্যাকাউন্ট খোলা হয়েছে পূবালী ব্যাংকে।
জানা গেছে, দেশে প্রায় ৭০ লাখের বেশি কর্মজীবী শিশু রয়েছে। আর পথশিশুর সংখ্যা ৮ থেকে ১০ লাখ। তাদের বয়স ১৮ বছর হলে তাদের ঋণ দিয়ে স্বাবলম্বী করে দিতে হবে। এসব শিশুকে উদ্যোক্তা হতে সহায়তা করতে এবং পথভ্রষ্ট যাতে না হয় সেই ভাবনা থেকেই পথশিশুদের ব্যাংকিং সেবায় নিয়ে আসার উদ্যোগ নেয় বাংলাদেশ ব্যাংক। মাত্র ১০ টাকায় হিসাব খোলতে পারে এসব শিশু। আর পথশিশুদের জমার ওপর সর্বোচ্চ সুদ দেয়ার নির্দেশনা রয়েছে। একই সঙ্গে তাদের হিসাব পরিচালনার জন্য সিএসআর থেকে করার সুযোগ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ