Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আলোড়ন সৃষ্টি করেছে ডোমারের মাল্টা

| প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ডোমার (নীলফামারী) থেকে ময়নুল হক : ডোমার উপজেলার ভোগডাবুড়ী ইউনিয়নের কাঁঠালতলী গ্রামে উন্নতজাতের মাল্টা চাষে আলোড়ন সৃষ্টি করেছে কৃষক এস এম আব্দুল্লাহ। ১০ বিঘা জমিতে তিনি ১২ বছর আগে ৫০টি মাল্টা চারা রোপণ করেন। পরে তিনি ২০১৬ সালে বিদেশি উন্নত জাতের আরো ৭০০ চারা রোপণ করেন। চারা রোপণের এক বছরের মধ্যে গাছে মাল্টা ফল ধরে। তার বাগানে বিদেশি তিন জাতের উন্নতমানের চারা রয়েছে। প্রতি গাছে মাল্টার ব্যাপক ফলন ধরেছে। এস এম আব্দুল্লাহর বাগানের মাল্টার সুনাম এলাকাজুড়ে। অন্যান্য মাল্টার চেয়ে এই বাগানের মাল্টা খেতে সুস্বাদু এবং বাজারে প্রচুর চাহিদা রযেছে।
পরে তিনি বিদেশি উন্নত জাতের নাগপুরী, দার্জিলিং, মরক্কো, ভারত, পাকিস্তান এবং সরকারি বারী-১ জাতের চারা আরো ৭০০ মাল্টা চারা রোপণ করেন। সেই চারাগুলোতে প্রচুর পরিমাণে মাল্টা ধরেছে। তার বাগানের মাল্টার ব্যাপক চাহিদা রয়েছে। দূর-দূরান্ত থেকে ফল বিক্রেতারা তার বাগান থেকে মাল্টা নিয়ে যায়।
এস এম আব্দুল্লাহ বলেন, মাল্টার বাগানটা করছি ১০-১২ বছর আগে। এই মাল্টাগুলো বেশির ভাগই নাগপুরী, দার্জিলিং ও পাকিস্তানের। এই মাল্টার কোয়ালিটিগুলো খুবই চমৎকার। এখানে দূর-দূরান্ত থেকে মানুষ আসে মাল্টার চারা নিয়ে যায়। এখানে বিভিন্ন দেশ থেকে মাল্টা নিয়ে এসেছি। মরক্কো, ইন্ডিয়ান ও পাকিস্তানের চারা রয়েছে আমাদের কাছে। আমরা মাল্টার চেয়ে চারা বিক্রি প্রচুর এবং মাল্টাও বিক্রি করি। মাল্টা তো মৌসুমে একবার আসে, কিন্তু চারা বিক্রি হয় সারা বছর। ক্রেতারা চারা লাগোনোর এক বছরের মধ্যেই ফল আসে। এটা লাভজনক ব্যবসা। মৌসুমে একটা মাল্টা গাছে এক থেকে দেড় মণ মাল্টা হয়। আমার এখানে ১০ বিঘার উপরে মাল্টার গাছ আছে। আরো ৭০০ মাল্টা চারা লাগিয়েছি বিভিন্ন জাতের। ফল যা হয়, তার চেয়ে মাল্টার চারায় লাভ বেশি হয়। ডোমারের কৃষি অফিসার কৃষিবিদ জাফর ইকবাল বলেন, ডোমারে আব্দুল্লাহর মাল্টা বাগানে মাল্টা প্রচুর ধরেছে। তিনি মনে করেন, ডোমারে মাল্টা চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে এবং তা বৃদ্ধি পাবে। মাল্টা দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি করা যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ