Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গঙ্গাচড়ায় আমন ক্ষেতে পোকার আক্রমণ

| প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

গংগাচড়া (রংপুর) থেকে মোহা. ইনামুল হক মাজেদী : রংপুর জেলা গঙ্গাচড়া উপজেলায় আমন ক্ষেতে ব্যাপক ভাবে পোকার আক্রমন দেখা দেয়ায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন। রোগবালাই নাশক ওষুধ প্রয়োগ করেও প্রতিকার না হওয়ায় চরম বিপাকে পড়েছেন কৃষকরা। এ বছর চলতি আমন মৌসুমে ১৯ হাজার ১৫০ হেক্টর জমিতে আমন ধানের চারা রোপন করা হয়। মৌসুমের শুরুতেই দুই দফা বন্যা হওয়ায় কৃষকদের ফসল হানিসহ ব্যাপক ক্ষতি সাধিত হয়। তারপরও ক্ষতিগ্রস্ত কৃষকরা জীবন বাঁচানোর তাগিদে ঋণ করে বিভিন্ন এলাকা থেকে আমন ধানের বলান চারা সংগ্রহ করে রোপণ করেন। কঠোর পরিশ্রমের মাধ্যমে পরিচর্যা করে পূর্ণাঙ্গ ক্ষেতে পরিণত করেন। কিন্তু প্রাকৃতিক বৈরী আবহাওয়ার কারণে আমন ক্ষেতে খোলপঁচা, পাতা পোড়া, পাতা মোড়ানো ও কারেন পোকা রোগের প্রার্দুভাব দেখা দেয়। নিমিষেই তা ছড়িয়ে পড়ে ব্যাপক আকার ধারণ করে।
গতকাল সরেজমিনে ক্ষতিগ্রস্ত কৃষকরা জানায়, যেসব ক্ষেতে পোকার আক্রমণ হয়েছে সেসব ধান ক্ষেত দূর থেকে দেখলে মনে হয় ধানের শীষ বের না হতেই গাছের পাতা শুকিয়ে যায়। আবার কিছু ধান ক্ষেত ধান বের হওয়ার পর এ রোগ আক্রমণ করায় শীষের ধান চিটা হচ্ছে। উপজেলার গঙ্গাচড়া সদর ইউনিয়নের নবনীদাস গ্রামে কৃষক আমজাদ হোসেন, গঙ্গাচড়া উত্তরপাড়া গ্রামের নুর ইসলাম ও গান্নার পাড় এলাকার শাওন মিয়া জানান, আমন ক্ষেতে পোকার আক্রমণ দেখা দেয়ায় কীটনাশক ওষুধ ব্যবহার করে ও সুফল পাইনি। উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, কিছু এলাকার আমন ক্ষেতে পোকার আক্রমণ দেখা দিয়েছে। উপ-সহকারী কৃষি কর্মকর্তা মাঠ পর্যায়ে গিয়ে আমন ক্ষেতে ওষুধ ব্যবহারের পরামর্শ দিচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ