Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পৌরকর নির্ধারণে অনিয়ম দুর্নীতির প্রমাণ পেলে কঠোর ব্যবস্থা চসিক মেয়র নাছির

| প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : পৌরকর নির্ধারণে কোন রকমের অনিয়ম দুর্নীতির প্রমাণ পেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে জানিয়ে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, নগরবাসী এ সংক্রান্ত জটিলতা নিরসনে কাউন্সিলরদের পরামর্শ নিতে পারেন। তিনি বলেন, সরকার নির্ধারিত হারেই কর আদায় করা হচ্ছে। সিটি কর্পোরেশন নগরবাসীর উপর অতিরিক্ত কর চাপিয়ে দিচ্ছে না। তিনি এক্ষেত্রে নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।
এ বিষয়ে কাউন্সিলরদের অবহিত করার লক্ষে গতকাল (সোমবার) বিকেলে নগর ভবনে অনুষ্ঠিত এক সভায় সভাপতির বক্তব্যে মেয়র একথা বলেন। সভায় ১১ জন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর এবং ৩৯ জন সাধারন ওয়ার্ড কাউন্সিলর উপস্থিত ছিলেন। সভায় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সচিব মোহাম্মদ আবুল হোসেন, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহম্মদ মুস্তাফিজুর রহমান, প্রধান শিক্ষা কর্মকর্তা মিসেস নাজিয়া শিরিন, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।
মেয়র বলেন, এসেসমেন্ট সংক্রান্ত বিষয়ে কোন জটিলতা বা অনিয়ম পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলরদের সাথে আলাপ করে জটিলতা নিরসনের সুযোগ নিতে পারেন। তাছাড়া এ বিষয়ে কোন ধরনের অনিয়ম ও দুর্নীতি থাকলে তা নিরসনের জন্য রিভিও বোর্ড গঠন করা হয়েছে। মেয়র বলেন, সরকারি প্রজ্ঞাপণে ৭ শতাংশ হোল্ডিং ট্যাক্স, ৭ শতাংশ আবর্জনা রেইট ও ৩ শতাংশ বিদ্যুতায়ন রেইট মিলে হোল্ডারদের ১৭ শতাংশ পরিশোধ করার বিধান রয়েছে। ২০১৬ সনের ৩১ জানুয়ারি স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে জারিকৃত প্রজ্ঞাপণে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকার জন্য বিদ্যুতায়ন রেইট ৩ শতাংশ থেকে বৃদ্ধি করে ৫ শতাংশে নির্ধারন করেছে এবং স্বাস্থ্যখাতে ৮ শতাংশ রেইট আদায় করার ক্ষমতা প্রদান করেছে, এতদসত্বেও চট্টগ্রাম সিটি কর্পোরেশন ১৯৮৬ সনের কর বিধি অনুসরন করে এসেসমেন্ট পরিচালনা করেছে। এ নিয়ে কোন ভুল বোঝাবুঝির অবকাশ নেই বলে উল্লেখ করেন মেয়র। তিনি বলেন, প্রকল্প ভিত্তিক অনুদান এবং নগরবাসীর প্রদেয় হোল্ডিং ট্যাক্সের উপর ভিত্তি করে চট্টগ্রামকে নান্দনিক নগরী গড়ার প্রত্যয়ে নগরবাসী তাদের জনপ্রতিনিধি নির্বাচিত করেছে। অঙ্গিকার ও দায়বদ্ধতা থেকে শতভাগ নাগরিক সেবা নিশ্চিত করা মেয়রের দায়িত্ব।


জাবির ‘জি’ ও ‘বি’ ইউনিটের ফল প্রকাশ
জাবি সংবাদদাতা : জাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীর ভর্তি পরীক্ষার ‘জি’ ও ‘বি’ ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। জানা যায়, ‘জি’ ইউনিটের ছেলেদের ২৫ টি আসনের বিপরীতে ২৫০ জনের এবং মেয়েদের ২৫ টি আসনের বিপরীতে ২৫০ জনের ফলাফল প্রকাশ করা হয়েছে। অন্যদিকে ‘বি’ ইউনিটে ছেলেদের ১৭৩ টি আসনের বিপরীতে ১৭৩০ জনের এবং মেয়েদের ১৬৩টি আসনের বিপরীতে ১৬৩০ জনের ফলাফল প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (লঁ-ধফসরংংরড়হ.ড়ৎম/ধঢ়ঢ়ষু/ৎবংঁষঃ) এ লিংকে ব্রাউজ করে ফলাফল জানা যাবে। এর আগে ১৫ অক্টোবর ‘জি’ ও ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ