Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নাফ নদীতে নৌকাডুবি শিশুসহ ১১ রোহিঙ্গার লাশ উদ্ধার

কক্সবাজার জেলা উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

নাফ নদে নৌকা ডুবির ঘটনা নতুন নয়। গত ২৫ আগষ্ট থেকে এদেশে যখন দলে দলে রোহিঙ্গা আসতে শুরু করে ঠিক তখন থেকেই শুরু হয়েছে রোহিঙ্গা বোঝাই নৌকা ডুবির ঘটনা। একদিন অথবা দু’দিন পর পর শোনা যায় নৌকা ডুবির সংবাদ।
গতকাল সোমবার ভোরে স্থানীয়দের সহায়তায় কক্সবাজারের টেকনাফে শাহপরীর দ্বীপে নাফ নদীর মোহনা থেকে রোহিঙ্গা বোঝাই নৌকাডুবির ঘটনায় ১১ জনের লাশ উদ্ধার করেছে পুলিশ। এছাড়া আরও ২১ রোহিঙ্গাকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাঈনুদ্দিন এ তথ্য জানিয়েছেন।
ওসি বলেন, ‘সোমবার ভোররাতে নাফ নদী দিয়ে রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসার সময় রোহিঙ্গাবোঝাই একটি নৌকা ডুবে যায়। এ ঘটনায় প্রায় ৩৩ জন নিখোঁজ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।’ তিনি আরও বলেন, ‘স্থানীয় কোস্টগার্ড এবং বিজিবির সহযোগিতায় উদ্ধার অভিযান অব্যাহত আছে।’ অতিরিক্ত যাত্রী বহনের কারণে এ ঘটনা ঘটেছে বলে ধারণা করছে পুলিশ।
স্থানীয় সাবরাং ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের সদস্য নুরুল আমিন বলেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা অন্তত ৬৫ জন রোহিঙ্গা নিয়ে একটি নৌকা ভোররাত চারটার দিকে সাগরে ডুবে যায়। কোস্টগার্ড ও স্থানীয় লোকজন ১১ লাশ উদ্ধার করেছে। লাশগুলো দাফনের প্রক্রিয়া চলছে।
টেকনাফ কোস্টগার্ডের স্টেশন কমান্ডার জাফর ইমাম সজিব বলেন, ‘ভোররাতে পাঁচ জন রোহিঙ্গার লাশ উদ্ধারের পর সকালে আরও ছয় জনের লাশ পাওয়া গেছে। এদের মধ্যে চার জন নারী ও ছয়টি শিশু।’
উল্লেখ্য, গত ২৪ আগস্ট রাখাইন রাজ্যে সহিংসতা ছড়িয়ে পড়ার পর নাফ নদী পার হয়ে বাংলাদেশে পালিয়ে আসার সময় এখন পর্যন্ত দুই শতাধিক রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুর প্রাণহানির ঘটনা ঘটেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

২৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ