Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ওসমানীনগরে নিয়মিত দুর্ভোগে শত শত শিক্ষার্থীসহ ৪০ গ্রামের মানুষ

সংস্কারের অভাবে সড়ক এখন মারণফাঁদ

| প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বালাগঞ্জ (সিলেট) থেকে আবুল কালাম আজাদ : সিলেটের ওসমানীনগরের জনগুরুত্বপূর্ণ থানাগাঁও মাদরাসা মার্কেট থেকে উপজেলা চেয়ারম্যানের বাড়ি পর্যন্ত এক কিলোমিটার রাস্তা সংস্কারের অভাবে মারণফাঁদে পরিণত হয়েছে। সড়কটির দুপ্রান্ত সংস্কার করা হলেও মাঝখানের এক কিলোমিটার রাস্তা মারণফাঁদে পরিণত হয়েছে। এই অংশের পাকা অংশের কার্পেটিং ওঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়ে এক একটি ছোট পুকুরে রূপ নিয়েছে। এ ছাড়া সামান্য বৃষ্টি হলেই রাস্তার বিভিন্ন অংশ পানি জমে থাকে। রাস্তাটি দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় দুর্ভোগের শিকার এলাকার প্রায় ৪০টি গ্রামের অর্ধলক্ষাধিক বাসিন্দা। জনগুরুত্বপূর্ণ এই সড়কটি জরুরিভিত্তিতে সংস্কার করা না হলে আর কিছুদিন পরে রাস্তাটির অস্তিত্ব বিলীন হয়ে যাবে।
সরেজমিন দেখা যায়, থানাগাঁও মাদরাসা মার্কেট থেকে উপজেলা চেয়ারম্যানের বাড়ি পর্যন্ত এক কিলোমিটার রাস্তা সংস্কারের অভাবে মারণফাঁদে রূপ নিয়েছে। রাস্তাটি পাকা করা প্রথম অংশে কার্পেটিং ওঠে বড় গর্তের সৃষ্টি হয়ে হাঁটুর ওপরে পানি জমে রয়েছে। দেখে মনে হয় যেন এক একটি ডোবা। রাস্তার খানা-খন্দক, গর্ত ও ভাঙন এত বেশি পরিমাণ যে, যান চলাচল তো দূরের কথা, হাঁটাও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এ সড়কটি কমপক্ষে ১০ বছর ধরে সংস্কার হয়নি। ব্যস্ততম এই সড়কটি দিয়ে চলাচল করতে এলাকার মানুষের ভীষণ কষ্ট উপভোগ করতে হয়। ফলে জরুরিভিত্তিতে রাস্তাটি সংস্কার করা হয় তার জন্য স্থানীয় সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন এলাকাবাসী।
আওয়ামী লীগ নেতা কাজী হেলাল বলেন, সড়কটি নির্মণের প্রায় এক যুগ চলছে। এরপর ভাঙন দেখা দিলেও আর কোনো সংস্কার হয়নি। মফস্বলের জন্য গুরুত্বপূর্ণ এ রাস্তাটি সংস্কারের অভাবে এমন অবস্থা হয়েছে যে, গাড়ি নিয়ে চলা তো দূরের কথা, হেঁটে চলাই দায়। শুধু এক কিলোমিটার রাস্তা সংস্কার হলে এলাকার মানুষ আপাতত ভোগান্তি থেকে মুক্তি পাবে। অন্যদিকে প্রায় দুই শতাধিক অটোরিকশা চালক গাড়ি চালিয়ে পরিবার নিয়ে কোনোরকমে খেঁয়ে বেঁচে থাকতে পারবে।
ইউপি চেয়ারম্যান ময়নুল আজাদ ফারুক বলেন, আমি ইউপি চেয়ারম্যান থাকা অবস্থায় এ রাস্তাটি সংস্কারের উদ্যোগ গ্রহণ করি। দক্ষিণ দিকে লামা পাড়া থেকে প্রায় এক কিলোমিটার অংশ সংস্কার কাজ করিয়েছিলাম। বর্তমানে মাঝখানের এক কিলোমিটার দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় পাকা অংশের কার্পেটিং ওঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। সংস্কারের অভাবে বৃষ্টির পানিতে তলিয়ে যাচ্ছে। বড় কষ্টের মাঝে আছেন এলাকার মানুষ। সংস্কার করার জন্য সংসদ সদস্যসহ সংশ্লি­ষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ