Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সব সময় নিজেকে অতিক্রম করার চেষ্টা করি-এফ এ সুমন

সার সংক্ষেপ

হাবিব মোস্তফা: | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ৯:২৩ পিএম, ১৬ অক্টোবর, ২০১৭

সঙ্গীতশিল্পী ও সঙ্গীত পরিচালক এফ এ সুমন। ইতোমধ্যে তার কণ্ঠ দিয়ে শ্রোতাদের মন যেমন জয় করেছেন, তেমনি সুর-সঙ্গীত দিয়ে তাদের মাতিয়েছেন। এই গুণী শিল্পীর সাথে বিনোদন প্রতিদিনের কথা হয়।
বাংলা গানের শ্রোতাদের রুচির একটা ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। এ বিষয়ে আপনার পর্যবেক্ষণ কি?
পরিবর্তনকে সব সময় আমি সাধুবাদ জানাই। পরিবর্তন না থাকলে পৃথিবীতে সৃষ্টির বৈচিত্র থাকত না, জীবনের সব আনন্দও ফিকে হয়ে যেত। যে পরিবর্তন মিউজিক ইন্ড্রাস্ট্রিতে হচ্ছে, তা পজিটিভ। এক সময় ‘কলের গানে’ গান শুনত মানুষ, তারপর টেপরেকর্ডারে। টেপরেকর্ডারের যুগ পেরিয়ে এক সময় সিডির রাজত্ব চলেছে। বর্তমানে ইউটিউবের যুগে গানের প্রচারটা আরো বেশী হচ্ছে। শ্রোতাদের ফাঁকি দেয়া এখন খুব কঠিন। শ্রোতাদের কান খুব সতর্ক। কোনটা একোয়েস্টিক আর কোনটা মেশিনের কাজ সচেতন শ্রোতারা এখন সহজেই বুঝে নেয়। ভাল গান শ্রোতারা সাদরে গ্রহণ করছে। গান এখন দেখারও বিষয় হয়ে দাঁড়িয়েছে। ফলে মিউজিক ভিডিও সঙ্গীতের নিত্যকার অনুষঙ্গে পরিণত হয়েছে। এ পরিবর্তন অবশ্যই ইতিবাচক। শ্রোতা-দর্শক একটি গানকে পুঙ্খানুপুঙ্খভাবে বিচার করতে পারছেন। এটা অবশ্যই সঙ্গীতের অগ্রযাত্রা।
একজন পেশাদার শিল্পী হিসেবে ইন্ড্রাস্ট্রির প্রতি আপনার দায়বদ্ধতা কি?
ইন্ড্রাস্ট্রির প্রতি আমার অনেক দায়বদ্ধতা। ইন্ড্রাস্ট্রি না বাঁচলে শিল্পী বাঁচবে না। কোন কোন শিল্পী নিজের ষোল আনা বুঝে নেয়, কিন্তু কোম্পানীর কথা ভাবেনা। এ কারণে একটা সময় এ ধরনের শিল্পীরা যেমন মার্কেট আউট হয়ে যায়, তেমনি কোম্পানীগুলোও মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়। একজন প্রকৃত শিল্পীকে শ্রোতাদের পাশাপাশি অবশ্যই কোম্পানীর সুবিধা-অসুবিধার কথা গুরুত্বের সাথে বিবেচনা করতে হবে।
কণ্ঠশিল্পী, সুরকার, সংগীত পরিচালক কোন পরিচয়টি আপনার কাছে বড়?
আমি নিজেকে একজন সংগীত পরিচালক পরিচয় দিতেই স্বাচ্ছন্দ্য বোধ করি। ইন্ড্রাস্ট্রিতে আমার আগমনও একজন গিটার প্লেয়ার হিসেবে। আমার সাথে অনেকে একমত হবেন ‘ভোকালটাও একটা ইন্সট্রুমেন্ট’। তাছাড়া যার যত বেশী ইন্সট্রুমেন্ট-এর উপর দখল থাকবে, তার মিউজিক্যাল জার্নিটাও তত বেশী সুদূরপ্রসারী হবে। এ আর রহমান কে দেখুন, আমার বক্তব্যের সহজ ব্যাখ্যা পেয়ে যাবেন।
বর্তমানে কি নিয়ে ব্যস্ত?
একান্ত নিজের পছন্দ অনুযায়ী কিছু গান করছি। যে গানগুলোতে প্রতিনিয়ত আমি নিজেকে ভেঙ্গে গড়ার চেষ্টা করছি, নিজেকে অতিক্রম করার চেষ্টা করছি।
শ্রোতাদের প্রতি আপনার কি আহŸান থাকবে?
শ্রোতাদের উদ্দেশ্যে আমার এতটুকুই বলা, ‘আপনারা সব সময় ভাল গান শুনবেন, অন্যকেও শুনতে অনুপ্রাণিত করবেন’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ