Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

প্রধান বিচারপতির দুর্নীতির অভিযোগের অনুসন্ধান হবে -আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১১:০৭ পিএম, ১৫ অক্টোবর, ২০১৭

প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে যেসব দুর্নীতির অভিযোগ এসেছে, তার অনুসন্ধান হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। গতকাল রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, যেসব অভিযোগ তোলা হয়েছে, তার প্রায় সবগুলোই এন্টি করাপশন কমিশনের আওতায়। তাহলে আপনারা বুঝতেই পারছেন, কে এটার অনুসন্ধান করবে। সত্যতা পাওয়া গেলে মামলা হবে। প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে দুর্নীতিরসহ ১১টি অভিযোগের বিষয়ে সুপ্রিম কোর্টের এক বিবৃতি আসার পর নানামুখী আলোচনার মধ্যে এই সংবাদ সম্মেলন করেন আইনমন্ত্রী।
আইনমন্ত্রী আনিসুল হক বলেন, অভিযোগের অনুসন্ধান হবে, সত্যতা পাওয়া গেলে মামলা হবে। তারপর প্রশ্ন আসবে কি ব্যবস্থা নেয়া যায়। আইন ফলো করলেই হবে। প্রধান বিচারপতি দেশে থাকা অবস্থায় ওইসব অভিযোগ সরকারের হাতে এলেও তাকে বিদেশে যাওয়ার সুযোগ করে দেয়া হল কেন- এমন প্রশ্নে আনিসুল হক বলেন, আইন অনুযায়ী বিচারপতি সিনহা এখনও প্রধান বিচারপতি। প্রধান বিচারপতি পদটি একটি প্রতিষ্ঠান ও সাংবিধানিক পদ। ফলে তার বিরুদ্ধে তাড়াহুড়ো বা খামখেয়ালি করে কিছু করা সমীচীন হবে না।
আইনমন্ত্রী বলেন, প্রধান বিচারপতি ছুটি নিয়ে ব্যক্তিগত সফরে বিদেশে গেছেন। প্রেসিডেন্ট তার অনুপস্থিতিতে আপিল বিভাগের সিনিয়র বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞাকে প্রধান বিচারপতির কার্যভার দিয়েছেন। এ নিয়ে বিতর্কের কোনো অবকাশ নেই। একটি রাজনৈতিক মহল কোনো ইস্যু না পেয়ে খড়কুটো দিয়ে বিতর্ক তৈরির অপচেষ্টা চালাচ্ছে। যারা এ নিয়ে বিতর্ক করছে, তাদের একটা রাজনৈতিক উদ্দেশ্য ছিল সেটা হাসিল হয়নি বলেই তাদের এই মায়াকান্না।
সুস্থতা নিয়ে প্রধান বিচারপতির ওই বক্তব্যে বিস্ময় প্রকাশ করে আইনমন্ত্রী বলেন, আমি তার বক্তব্যে হতভম্ব। তিনি প্রেসিডেন্টকে লিখেছেন তিনি অসুস্থ, অথচ সাতদিন পরে বলছেন সুস্থ। আসলে যখন প্রথমে বললেন, তখনই ডাক্তারি পরীক্ষা করা দরকার ছিল, কিন্তু তা হয় নাই। প্রধান বিচারপতির বিরুদ্ধে আসা অভিযোগ প্রমাণিত হলে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের মাধ্যমে ব্যবস্থা নিতে হবে কি না প্রশ্ন জবাবে তিনি বলেন, এ ক্ষেত্রে একটা শূন্যতা আছে, তবে প্রেসিডেন্ট নিজস্ব কিছু ক্ষমতা আছে। অভিযোগের অনুসন্ধান হবে, তারপর আইনে যেভাবে আছে সেভাবে ব্যবস্থা নেয়া হবে।
আইনমন্ত্রীর ঢাকা ত্যাগ: বাহামার রাজধানী নাসাউ-এ অনুষ্ঠেয় কমনওয়েলথভুক্ত দেশ সমূহের আইনমন্ত্রীদের সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। গতকাল সন্ধ্যায় ঢাকা ত্যাগ করছেন বলে জানিয়েছেন জনসংযোগ কর্মকর্তা ড রেজাউল করিম। আজ ১৬ থেকে ১৯ অক্টোবর পর্যন্ত এ সম্মেলন চলবে। এ সম্মেলনে কমনওয়েলথভুক্ত ৫২টি দেশের আইনমন্ত্রী, অ্যাটোর্নি জেনারেল এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণ অংশ নিবেন। সাম্মেলনে আইনমন্ত্রী বাংলাদেশে বিচার বিভাগে ই-জুডিসিয়ারি বিষয়ক কায-ক্রমসহ আইনের শাসন প্রতিষ্ঠায় বর্তমান সরকারের অবস্থান তুলে ধরবেন।



 

Show all comments
  • রাশেদ ১৬ অক্টোবর, ২০১৭, ৩:৪২ এএম says : 0
    এত দিন এগুলো কোথায় ছিলো ?
    Total Reply(1) Reply
    • Desh ১৬ অক্টোবর, ২০১৭, ৮:১৭ এএম says : 4
      Eto din tader pokke rai disilo. Akhon bipokke. Amra deke jai

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ