Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সংসদ ভেঙে দেয়াসহ ইসিতে ২০ দফা প্রস্তাব দিয়েছে বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৭, ২:৫৫ পিএম

নির্বাচনের আগে সংসদ ভেঙে দেয়াসহ ২০ দফা লিখিত প্রস্তাব নির্বাচন কমিশনকে (ইসি) দিয়েছে বিএনপি
ইসির সঙ্গে বিএনপির সংলাপ শেষে রোববার দুপুরে সাংবাদিকদের এ কথা জানান দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
ইসিতে দেয়া প্রস্তাব নিয়ে ফখরুল বলেন, আমরা কমিশনকে বলেছি- নির্বাচন যাতে প্রহসনমূলক না হয় সেটা তাদেরকেই নিশ্চিত করতে হবে। এ জন্য আমরা যে প্রস্তাবনা দিয়েছি এর মধ্যে রয়েছে- এখন থেকে সব রাজনৈতিক দলের সভা-সমাবেশের সমান সুযোগ ইসিকে নিশ্চিত করতে হবে। ইভিএম'র কোনও ধরনের ব্যবহার চলবে না। প্রশাসনকে দলীয়করণ মুক্ত ও চুক্তিভিত্তিক সব ধরনের নিয়োগ বাতিল করতে হবে।
তিনি বলেন, সব মেট্রোপলিটন পুলিশ কমিশনার, জেলা প্রশাসক ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্বাচনের আগে অবশ্যই পরিবর্তন করতে হবে।
এ ছাড়া প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার প্রস্তাব দিয়েছে বিএনপি
বিএনপির দলীয় সূত্র জানায়, নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে বিএনপি ১৩ পৃষ্ঠায় মোট ২০টি প্রস্তাবনা তুলে ধরে। বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে ১৬ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নেন।
বিএনপির প্রস্তাবনার মধ্যে রয়েছে- সংসদ ভেঙে দেয়া, নির্বাচনের সাতদিন আগে বিচারিক ক্ষমতা দিয়ে সেনা মোতায়েন, ইভিএম পদ্ধতি না রাখা, আরপিও সংস্কার, সকল রাজনৈতিক দলগুলোকে নির্বাচনে আনার পরিবেশ তৈরি করতে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা, ভোটার তালিকা হালনাগাদ, ২০০৮ সালের আগে সীমানা নির্ধারণ আইন কার্যকর করা।
নির্বাচনকালীন সহায়ক সরকার প্রসঙ্গটি নিয়েও কথা বলে বিএনপি। তবে এ নিয়ে সুনির্দিষ্ট কোনো প্রস্তাব দেয়নি দলটি।
সংলাপ শেষে বিএনপি মহাসচিব সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, তারা আমাদের কথা মনযোগসহকারে শুনেছেন। তারা বলেছেন, আপনারদের (বিএনপির) প্রস্তাবনা আমাদের খুব উপকারে আসবে।
তবে ইসির সঙ্গে এ সংলাপ নিয়ে বিএনপি খুববেশি আশাবাদী নয় বলে জানিয়েছেন মির্জা ফখরুল। তিনি বলেছেন, সংলাপ নিয়ে খুব আশাবাদী হওয়ার কিছু নেই।
ইসির সংলাপে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে ১৬ সদস্যের প্রতিনিধি দলে ছিলেন- দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্ররায়, তরিকুল ইসলাম, লে.জে. (অব.) মাহবুবুর রহমান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সাবেক সচিব আবদুল হালিম, ক্যাপ্টেন সুজাউদ্দিন, সাবেক শিক্ষক ও অর্থনীতিবিদ অধ্যাপক ড. মাহবুব উল্লাহ।



 

Show all comments
  • milan ১৫ অক্টোবর, ২০১৭, ৫:২৭ পিএম says : 0
    its good news paper
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ