Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সপ্তাহ শেষে মৌসুমি বায়ুর বিদায় পালা গরম ভাপ কমছেই না!

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

এ সপ্তাহের শেষে বর্ষার মৌসুমি বায়ুর বিদায় পালা। এখন মৌসুমি বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয়, উত্তর বঙ্গোপসাগরে আরও দুর্বল। গতকাল শনিবার আবহাওয়া বিভাগ সূত্র একথা জানায়। এদিকে আশ্বিন মাস শেষ প্রান্তে। শরৎ বিদায়, হেমন্ত দরজায় কড়া নাড়ছে। তবুও উটকো গরমের ভাপ কমছেই না! গতকাল সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বোচ্চ ও সর্বনি¤œ তাপমাত্রা ৩৩.৬ ও ২৬.৯ ডিগ্রি সে.। যা বর্তমান সময়ের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে বেশি। এ সময় সিলেটে ৫২ মিলিমিটার ও দেশের দুয়েক স্থানে বিক্ষিপ্ত হালকা ও গুঁড়িবৃষ্টি হয়েছে।
আজ (রোববার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ২ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এর পরের ৫ দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বাংলাদেশ থেকে অপসারিত হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৌসুমি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ