Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মিয়ানমার সেনাপ্রধানের বক্তব্যের কড়া প্রতিবাদ বাণিজ্যমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৭, ৪:৩৯ পিএম

মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইয়াং মিথ্যাচার করছেন বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তার বক্তব্যের কড়া সমালোচনা করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, আমরা ধিক্কার জানাই এ বক্তব্যের। যাদের বিবেক আছে, আত্মা আছে, মনুষ্যত্ব আছে, তারা এমন বক্তব্য দিতে পারে না। রোহিঙ্গারা বহুকাল ধরে আরাকানরাজ্যে বসবাস করে আসছে। তারা সে দেশেরই নাগরিক। বাংলাদেশের নয়।

শুক্রবার রাজধানীতে একটি অনুষ্ঠানের উদ্বোধনীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এর আগে বৃহস্পতিবার এক বক্তব্যে মিন অং হ্লাইয়াং বলেন, রোহিঙ্গারা রাখাইন রাজ্যের নাগরিক নয়। তারা বাংলাদেশ থেকে এসেছে। বিশ্বমিডিয়ায় রোহিঙ্গা নিয়ে যে সংবাদ প্রচার হচ্ছে, তা অতিরঞ্জিত।

তোফায়েল বলেন, ১৮২৪ সালে বর্মার সঙ্গে ব্রিটিশদের যুদ্ধ হয়েছিল। তারও আগে থেকে আরাকানরাজ্যের তিনটি নদীর অববাহিকায় মুসলমানরা বাস করত। সেখানে একজন প্রগতিশীল রাজা ছিলেন। তার রাজ দরবারের মুসলমান কবি ছিলেন আলাওয়াল, দৌলত কাজী। সুতরাং রাখাইন বা আরাকানরাজ্যে মুসলমানদের ইতিহাস অনেক পুরনো ইতিহাস। এটাকে এখন মিয়ানমার সেনাপ্রধান অস্বীকার করছেন।

রোহিঙ্গা সমস্যা কূটনৈতিক তৎপরতার মাধ্যমে সমাধান করা হবে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ১৯৭১ সালে আমরা প্রায় ১ কোটি লোক দেশান্তরী হয়ে ভারতে আশ্রয় নিয়েছিলাম। সে কারণে আমরা জানি, দেশান্তর হওয়া কী দুঃসহ যন্ত্রণার। তাই মানবিক দিক বিবেচনা করে রোহিঙ্গাদের আমরা জায়গা দিয়েছি। কিন্তু তাদের ফিরিয়ে নিতে হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ঢাকায় নিযুক্ত কোরিয়ান রাষ্ট্রদূত আন সিয়ং দু, কোরিয়া বাংলাদেশ চেম্বার অ্যান্ড কমার্স ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মোস্তফা কামাল, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহবুদ্দিন খান, ভাইস প্রেসিডেন্ট জাহাঙ্গীর সাদাত ও এলজি বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর অ্যাডওয়ার্ড কিম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী

২৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ