Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সাত বছর বয়সে আল আমিন পিতার কাছে থাকবে হাইকোর্ট

প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ এক বছর নয় মাস বয়সের শিশু আল আমিনকে ৭ দিন তার পিতার কাছে ও ৭ দিন তার নানীর হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল বুধবার রুলের চূড়ান্ত নিষ্পত্তি করে বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচারপতি একেএম সাহিদুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। সাত বছর বয়স পূর্ণ হওয়ার পর সন্তানকে পিতার কাছে ফিরিয়ে দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মওদুদ আহমেদ ও একেএম আতিকুর রহমান। পরে আতিকুর রহমান সাংবাদিকদের জানান, আল আমিন নামের এক শিশু সন্তানকে ৭ দিন তার বাবার কাছে এবং ৭ দিন তার নানীর হেফাজতে রাখার রায় দিয়েছেন আদালত।
মামলার নথি থেকে জানা যায়, রাজধানীর শেওড়াপাড়া এলাকার বাসিন্দা আব্দুল করিমের ছেলে ইটালি প্রবাসী শফিকুল ইসলাম নাজিম ২০১১ সালের ২৮ জানুয়ারি বিয়ে করেন কেরানীগঞ্জের আসকর আলীর মেয়ে আফসানা আক্তারকে। বিয়ের পর স্ত্রী আফসানা এক পুত্র সন্তান জন্ম দেয়। সন্তান জন্মের দু’দিন আফসানা গুরুতর অসুস্থ হয়ে মারা যান। পরবর্তীতে নাজিম দ্বিতীয় বিয়ে করেন আফসানার ছোটবোন জান্নাতুল ফেরদাউস তামান্নাকে। পারিবারিক কলহের জের ধরে গত বছর ৩০ মার্চ তামান্না তার স্বামী নাজিমকে তালাক দেন। তার এক সপ্তাহ আগে নাজিমের পুত্র সন্তান আল-আমিনকে নিয়ে বাপের বাড়ি চলে যান স্ত্রী তামান্না। পরে ওই তালাক ২০১৫ সালের ১৬ জুলাই কর্যকর হয়। পুত্র সন্তানের নিরাপত্তার স্বার্থে তাকে ফেরত চেয়ে থানায় জিডি ও লিগ্যাল নোটিশ পাঠায় তার পিতা। এরপরও সন্তান ফেরত না পেয়ে মামলা দায়ের করে। মামলার শুনানি শেষে যতদিন পর্যন্ত সন্তানের অভিভাবকত্ব নির্ধারণ না হবে, ততোদিন পর্যন্ত সন্তান তার নানী রেহানা খাতুনের কাছে থাকবে বলে আদেশ দেন। আদেশের বিরুদ্ধে গত ৩১ জানুয়ারি নাজিম হাইকোর্টে রিট করেন। পরে ওই আবেদনের ওপর শুনানি করে শিশু আটক রাখা কেন বে-আইনি ঘোষণা করা হবে না এ মমে রুল জারি করেছেন আদালত। গতকাল রুলের চূড়ান্ত শুনানি শেষে আদালত এ রায় দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাত বছর বয়সে আল আমিন পিতার কাছে থাকবে হাইকোর্ট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ