Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

পাঁচ দফা দাবিতে

বিশ^বিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:১০ এএম, ৯ অক্টোবর, ২০১৭

৩য় বর্ষের পরীক্ষার তারিখ ঘোষণা
 ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া সাত কলেজের শিক্ষার্থীরা তাদের অনার্স ২য় ও ৪র্থ বর্ষের ফল প্রকাশসহ পাঁচ দফা দাবিতে বিশ্ববিদ্যালয় সংলগ্ন নীলক্ষেত-নিউমার্কেট সড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করছে।
গতকাল রোববার সকাল ৯ টা থেকে এ বিক্ষোভ সমাবেশ শুরু করে তারা। তারপর সকাল সাড়ে ১১টার দিকে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল প্রেসিডেন্টের বরাবর স্মারকলিপি প্রদানের উদ্দেশ্যে বঙ্গভবনের উদ্দেশ্যে যাত্রা করেন ।
এর আগে ৫ই অক্টোবর জাতীয় জাদুঘরের সামনে এক সংবাদ সম্মেলন থেকে এই সমাবেশের কর্মসূচি ঘোষণা করে আন্দোলনরত শিক্ষার্থীরা। তবে সংবাদ সম্মেলন থেকে শহীদ মিনারে সমাবেশ করার কথা থাকলেও কর্তৃপক্ষের অনুমতি না পাওয়ায় তারা নীলক্ষেত-নিউমার্কেট সড়ক অবরোধ করে এই সমাবেশ করে।
আন্দোলনরত শিক্ষার্থীদের ৫ দফা দাবিগুলো হলো- ১২’শ শিক্ষার্থীর বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার, অনার্স চতুর্থ এবং দ্বিতীয় বর্ষের ফল প্রকাশ, এ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ, তৃতীয় বর্ষের রুটিন প্রকাশ ও সাত কলেজের জন্য বিশ্ববিদ্যালয়েরবিদ্যালয়ের পক্ষ থেকে স্বতন্ত্র ওয়েবসাইট চালু করা। আন্দোলনকারীদের অন্যতম সমন্বয়ক তিতুমীর কলেজের শিক্ষার্থী ওমর ফারুক সরকার জানান, গত ফেব্রুয়ারি মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়েরবিদ্যালয় এই সাত কলেজকে আগ্রহের সাথে গ্রহণ করলেও বর্তমানে তারা গড়িমসি করছে। জাতীয় বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক দ্ব›েদ্বর কারণে আমাদের ৪র্থ বর্ষের পরীক্ষার ফলাফল ৯ মাস পরেও প্রকাশিত হয়নি। এতে এসকল শিক্ষার্থীদের ভবিষ্যৎ অনিশ্চয়তার মধ্যে পড়ছে।
এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের ফলে নীলক্ষেত মোড় অবরুদ্ধ থাকায় আজিমপুর ও মিরপুর রোডে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে বিশ্ববিদ্যালয়েরবিদ্যালয় এলাকা ও আশেপাশের এলাকায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়।
অপরদিকে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে কথা বলার জন্য বেলা সোয়া ১২টার দিকে বিক্ষোভ সমাবেশে আসেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি এসময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে দুঃখ প্রকাশ করে বলেন, তোমাদের উপর যে দুর্ভোগ তার দায় তোমাদের নয় এ দায় আমাদের। আমরা আগামী নভেম্বরেই ফল প্রকাশ করবো, সম্ভব হলে নভেম্বরের আগেই প্রকাশ হবে।
এসময় তিনি আরো বলেন, তোমাদের ফল প্রকাশের জন্য যা যা করা দরকার তা আমরা করছি। অধিভুক্ত হওয়ার সময় আমাদের অনেক ব্যবস্থাপনা ছিলনা যা এখন আমরা টের পাচ্ছি।
তবে শিক্ষার্থীরা কোন প্রকার প্রহসন বা তালবাহানা সহ্য করা হবেনা বলে শ্লোগান দিতে থাকে এসময়। তাদের দাবি আমাদের রেজাল্ট এই মাসেই দিতে হবে। তারা বলে, ভিসি স্যার আসায় আমরা খুশি কিন্তু আমরা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন করবো। ঢাকা কলেজের চতুর্থ বর্ষের এক শিক্ষার্থী বলেন, আমাদের লিখিত পরীক্ষা গত ফেব্রুয়ারি মাসে শেষ হয়। কিন্তু মৌখিক পরীক্ষা শেষ হওয়ার আগেই সাত কলেজ ঢাবির অধিভুক্ত হয়। কিন্তু নয় মাস পার হলেও এখনো ফল প্রকাশ করা হয়নি। অন্য কলেজগুলোর শিক্ষার্থীরা আরও চার মাস আগে রেজাল্ট পেয়েছে। কিন্তু আমরা এখনো পায়নি। ফলে নিয়োগ পরীক্ষায় অংশ নিতে পারছি না আমরা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা অবস্থায় এইসব কলেজের ২০১১-২০১২ সেশনের অনার্স শেষ বর্ষের পরীক্ষা গত ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হয়। পরীক্ষা চলাকালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে আলাদা হয়ে এই সাতটি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। যার কারণে ফল প্রকাশের দায়িত্ব পায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন। কিন্তু পরীক্ষার নয় মাস পার হলেও দুই বিশ্ববিদ্যালয়ের অসহযোগীতার ফলে এখনও ফল প্রকাশ করা হয়নি। অধিভুক্ত হওয়া এই সাতটি কলেজ হলো, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারী মহিলা কলেজ, কবি কাজী নজরুল কলেজ, সরকারী বাঙলা কলেজ, তিতুমীর কলেজ, সোহরোওয়ার্দী কলেজ। অপরদিকে রোববার বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয় ২০১৬ সনের অনার্স ৩য় বর্ষ (নিয়মিত, অনিয়মিত, গ্রেড উন্নয়ন) পরীক্ষা আগামী ২৩ অক্টোবর ২০১৭ সোমবার থেকে অনুষ্ঠিত হবে। তবে পরীক্ষার বিস্তারিত সময়সূচি পরবর্তীতে জানিয়ে দেয়া হবে।

 



 

Show all comments
  • ইমরুল কায়েছ ৯ অক্টোবর, ২০১৭, ১:৫০ এএম says : 0
    শিক্ষার্থীদের এই যৌক্তিক দাবিগুলো মেনে নেয়া হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ