Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইডেনে শের-ই-বাংলার আবহ

প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৩৭ পিএম, ১৫ মার্চ, ২০১৬

শামীম চৌধুরী, ধর্মপাশা (ভারত) থেকে : সব কিছুই যেন অতি আপন এখানে। মানুষজন, খাবারদাবার এমনকি আবহাওয়া। ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকেও সহনীয় মনে হচ্ছে। কলকাতায় এসে গন্ধটা যেন অনেকটা হোম হোম। বাংলাদেশ থেকে হাজার হাজার মানুষ ছুটে এসেছে বাংলাদেশ দলের খেলা দেখতে, একই ভাষাভাষী স্থানীয় ক্রিকেটপ্রেমীদের পুরো সমর্থনও থাকবে পাশে। অচেনা এক ভেন্যুকেও তাই বড় চেনা চেনা মনে হচ্ছে। ধর্মশালা থেকে নিরাপত্তার কারণে ভারত-পাকিস্তানের ম্যাচ স্থানান্তর হয়ে ইডেন গার্ডেনসে এসেছে। পাকিস্তান ক্রিকেট দল ক’দিন ধরেই কলকাতায় করছে অবস্থান। তারপরও প্রতিপক্ষ বাংলাদেশ, তার চেয়েও বড় প্রতিপক্ষ আজ দর্শক।
পাকিস্তানের বিপক্ষে টি-২০ রেকর্ডটা বাংলাদেশের ভাল নয়, ৯ ম্যাচে ২ জয়ের বিপরীতে হার ৭টি। তবে সর্বশেষ ম্যাচ ২টিতে কিন্তু শতভাগ সফল বাংলাদেশ দল। ওয়ানডে, টি-২০ মিলে সর্বশেষ ৫ ম্যাচের ৫টিতেই পাকিস্তানকে হতভম্ব করেছে বাংলাদেশ দল। বাংলাদেশ ক্রিকেট দলের এই বিস্ময়কর নিকট অতীতে তাই টি-২০’র সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা বাংলাদেশ দলকে গোনার খাতায়ই রাখছে। গত এক বছরে বাংলাদেশের কাছে উপর্যুপরি বিধ্বস্ত হওয়ার দৃশ্য কাছ থেকে দেখতে দেখতে তাই সুপার টেনের এই ম্যাচে বাংলাদেশ দলকে সমীহ করতে হচ্ছে পাকিস্তান কোচ ওয়াকার ইউনুসকেÑ ‘প্রতিটি দলেরই উন্নতি করার অধিকার আছে। এটা বাংলাদেশ ও বিশ্ব ক্রিকেটের জন্য ভালো। গত ১৮-২৪ মাস তারা দারুণ ক্রিকেট খেলছে। বিশ্বকাপ থেকেই এটা দেখে আসছি। আমাদের বিরুদ্ধে, ভারত, দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও ভালো করেছে। তাদের প্রতি আমাদের পূর্ণ শ্রদ্ধা আছে। এটা বড় মঞ্চ, ভিন্ন কন্ডিশন। আমরা আশাবাদী কাল (আজ) ভালো ক্রিকেট খেলবো। তাছাড়া বাংলাদেশে যে উইকেটে খেলেছি, সেই উইকেটের চেয়ে এই উইকেটটি ভিন্ন মনে হচ্ছে।’
তবে টি-২০ ক্রিকেটে পাকিস্তানের অতীত রেকর্ডকে এগিয়ে রাখছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি। মনে তার সুপার টেন থেকে সেমিফাইনালের স্বপ্ন। সুপার টেনের প্রথম ম্যাচের চ্যালেঞ্জ অতিক্রমণের ছক আঁকছেন তিনি। তবে অভিজ্ঞতা বিচারে এই ম্যাচে পাকিস্তানকে ফেভারিট মেনে খেলতে চান বাংলাদেশ অধিনায়ক মাশরাফিÑ ‘আমাদের চেয়ে পাকিস্তানের অভিজ্ঞতা অনেক বেশি। গত এক কিংবা দুই মাস আমরা অনেক অনুশীলন করেছি, এশিয়া কাপ খেলেছি। সেখানে ভালো খেলেছি। আমি মনে করি আমাদের পরিকল্পনা বেশ ভালো। বেশ কয়েকজন তরুণ ক্রিকেটার আছে। ফেভারিট কথাটা আমরা অবশ্যই আনতে চাই না। টি-টোয়েন্টি খেলায় কোনো ফেভারিট নেই। যদি ইতিহাস দেখেন টি-টোয়েন্টিতে পাকিস্তান অনেক ভালো দল আমাদের থেকে।’ সাম্প্রতিক পরিসংখ্যান আত্মবিশ্বাস জোগালেও তাতে বুঁদ হয়ে থাকতে চান না মাশরাফিÑ ‘আমার মনে হয় না, ওটা সাহায্য করবে। যেটা আগে হয়েছে সেটা অতীত। ওটা কোনোভাবেই আমাদেরকে সাহায্য করবে না। আমাদেরকে নতুন করে আবার শুরু করতে হবে।’এমন ম্যাচেও আজ মুস্তাফিজ অনিশ্চিত। পাকিস্তান অধিনায়ক শহীদ আফ্রিদি গতকাল অসুস্থতার কারণে অনুশীলনই করতে পারেননি।
২৫ বছর ১০৬ দিন পর ভারতের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম ইডেনে খেলতে নামছে বাংলাদেশ। ২৫ বছর আগের সেই ম্যাচে প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ম্যান অব দ্য ম্যাচ আতাহার আলীর চোখের সামনে ভেসে উঠছে সুখময় অতীত। এই মাঠে পাকিস্তানের ১৩টি ম্যাচ খেলার বিপরীতে বাংলাদেশের অভিজ্ঞতা ওই মাত্র ১টি ম্যাচই। তবে টি-২০তে ইডেনে পাকিস্তানের মতো আজই অভিষেক হচ্ছে বাংলাদেশের। ৬৬ হাজার ৩৪৯ আসনের স্টেডিয়ামে আজ লাল-সবুজে দেবে দোলা। নুতন প্রজন্মের বাংলাদেশ দলের সঙ্গে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের সভাপতি হিসেবে ইডেনে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে অভিষেক হবে সৌরভ গাঙ্গুলির। দুর্দান্ত ফর্মে থাকা তামীম কি মাইলস্টোন ম্যাচকে ( ৫০তম টি-২০ ম্যাচ) রাখতে পারবেন স্মরণীয় করে? প্লেয়ার্স লিস্টে নাম থাকলেই আশরাফুলকে টপকে তিন ফরমেটের ক্রিকেট মিলিয়ে বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে সর্বাধিক ২৬০তম ম্যাচ খেলার রেকর্ডটিও হয়ে যাবে আজ মুশফিকুরের।
টি-২০ বিশ্বকাপে বড় স্টেজের পরীক্ষায় এর আগে বড় প্রতিপক্ষ বলতে শুধু ওয়েস্ট ইন্ডিজকে হারানোর অতীত আছে বাংলাদেশের। যে গতিতে বাংলাদেশ গত বছর থেকে শুরু করেছে, তাতে টি-২০ বিশ্বমঞ্চেও যে ইতিহাসের হাতছানি দিচ্ছে।



 

Show all comments
  • আমিনুল ইসলাম ১৬ মার্চ, ২০১৬, ৯:৪৫ এএম says : 0
    বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে সর্বাধিক ২৬০তম ম্যাচ খেলার রেকর্ডের দিনে আজ আজ জ্বলে উঠবে মুশফিক - এমনটাই প্রত্যাশা সকলের।
    Total Reply(0) Reply
  • রাসেল ১৬ মার্চ, ২০১৬, ১১:৩১ এএম says : 1
    মুস্তাফিজ যদি ফেরে তাহলে খেলাটা জমবে।
    Total Reply(1) Reply
    • Saif ১৬ মার্চ, ২০১৬, ১১:৩৯ এএম says : 4
      amio chai, but se na thakle o Bangladesh valo khelbe
  • ফিরোজ ১৬ মার্চ, ২০১৬, ১১:৪০ এএম says : 0
    যদিও আজ বাংলাদেশের সাপোর্টার তবুও পাকিস্তান অধিনায়ক শহীদ আফ্রিদির অসুস্থতা কামনা করছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইডেনে শের-ই-বাংলার আবহ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ