Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ-ভারত ৫টি রুটে বাস অপারেটর নিয়োগে স্থিতাবস্থা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ভাড়া নির্ধারণ না করেই বাংলাদেশ-ভারতের পাঁচ রুটে দুই বছরের জন্য বাস অপারেটর নিয়োগ দেয়ার টেন্ডার প্রক্রিয়া ওপর স্থিতাবস্থা জারি করেছেন হাইকোর্ট। গতকাল বুধবার বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর অবকাশকালীন বেঞ্চ এ আদেশ দেন। ফলে এখন এটা নিয়ে আর কোনো কার্যাক্রম চালানো যাবে না বলে জানিয়েছেন আইনজীবীরা ।
আদালতে আবেদনকারী পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন, বিআরটিসির পক্ষে মো. মনিরুজ্জামান। পরে এবিএম আলতাফ পরে সাংবাদিকদের বলেন, পাবলিক প্রকিউরমেন্ট আইনের ১৫ ধারা অনুসরণ না করেই টেন্ডার প্রক্রিয়া শুরু করা হয়েছিল। তাই ওই টেন্ডার প্রক্রিয়ার ওপর এক মাসের স্থিতাবস্থা জারি করেছে হাইকোর্ট। এখন এটা নিয়ে আর কোনো কার্যাক্রম চালানো যাবে না। রিট আবেদনকারী যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, বাংলাদেশ-ভারতের আন্তর্জাতিক বাস রুটে দুই দেশের সরকারের করা প্রটোকলের শর্ত অনুযায়ী ঢাকা-কলকাতা-ঢাকা রুটে নাস্তাসহ ১১ ডলার ভাড়া আদায়ের কথা থাকলেও সরকারি পরিবহন সংস্থা বিআরটিসিসহ সব বেসরকারি পরিবহন কোম্পানি ১৭০০ থেকে ২০০০ টাকা ভাড়া আদায় করছে। ফলে এই রুটে প্রতিদিন যাতায়াতকারী প্রায় ৮০০০ যাত্রী চরমভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। তিনি বলেন, ওই বাস রুটটি জনপ্রিয় হওয়ায় আগরতলা-ঢাকা-কলকাতা-ঢাকা-আগরতলা, ঢাকা-খুলনা-কলকাতা-ঢাকা, ঢাকা-আগরতলা-ঢাকা,ঢাকা-সিলেট-শিলং-গোয়াহাটি-ঢাকা রুট চালুর সিদ্ধান্ত হয়। এসব রুটে বাসের ভাড়া নির্ধারণ না করায় পরিবহন কোম্পানিগুলো ইচ্ছেমত ভাড়া আদায় করছে। এই পাঁচ রুটে বাস অপারেটর নিয়োগের জন্য গত ৪ জুলাই একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।
ভাড়া নির্ধারণ না করে এ ধরনের বিজ্ঞপ্তি চলমান ভাড়া নৈরাজ্যকে আরও উস্কে দেবে- এমন আশঙ্কা প্রকাশ করে যাত্রী কল্যাণ সমিতি গত ১৩ জুলাই সরকারকে দুই দেশের প্রটোকল অনুযায়ী ভাড়া নির্ধারণ করে প্রজ্ঞাপন জারির আবেদন জানায়। কিন্তু সরকারের কাছ থেকে কোনো ‘সদুত্তর না পেয়ে’ রিট আবেদন করা হয় বলে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব। ওই রিটের শুনানি নিয়ে গত ২৩ জুলাই রুল জারি করে হাইকোর্ট। ভাড়া নির্ধারণ না করে দুই বছরের জন্য বাস অপারেটর নিয়োগে দেওয়ার টেন্ডার বিজ্ঞপ্তি কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয় রুলে। একইসঙ্গে আন্তর্জাতিক বাস রুটে প্রটোকলের শর্ত লঙ্ঘন করে অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য বন্ধের ব্যবস্থা চেয়ে যাত্রী কল্যাণ সমিতি সরকারের কাছে যে আবেদন করেছিল, তা এক মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেয় হাইকোর্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ-ভারত

৯ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ