Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

নিরুত্তাপ সংসদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দশম জাতীয় সংসদের সপ্তদশ অধিবেশন গতকাল রোববার শুরু হলেও তা ছিল নিরুত্তাপ। দুই মাস বিরতির পর বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়েছে। সংসদ অধিবেশনে শুরু হওয়া আগে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেওয়া আদালতের রায় নিয়ে এবং মিয়ানমারের চলমান রোহিঙ্গা ইস্যুও আলোচনা হওয়া কথা থাকলে তা হয়নি। এছাড়া দেশের চলামান বন্যা ইস্যুসহ নানা বিষয়ে আলোচনার কথা থাকলে তা হয়নি। এসব বিষয়ে ছিল নিয়ে সংসদ নি®প্রাণ, নিরুত্তাপ।
গতকাল রোরবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে ৫ দিনের এই অধিবেশন প্রতিদিন বিকেল ৫টায় শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, জাপা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, শিল্প মন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ, ডেপুটি স্পিকার মো. ফজুলে রাব্বী মিয়া, আইনমন্ত্রী আনিসুল হক, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসানাত আব্দুল্লাহ, বিমান মন্ত্রী রাশেদ খান মেনন, চিফ হুইপ আ স ম ফিরোজ এবং মইন উদ্দীন খান বাদল উপস্থিত ছিলেন।
অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয়। এর আগে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদ অধিবেশন পরিচালনার জন্য ৫ সদস্যের প্যানেল চেয়ারম্যান নির্বাচিত করা হয়। সদস্যরা হলেন- কর্ণেল (অব.) ফারুক খান, মো. মোতাহের হোসেন, মো. সোহরাব উদ্দিন, মো. ফখরুল ইমাম ও মাহজাবিন খালেদ। অধিবেশনে ‘বাংলাদেশ গম ও ভ‚ট্টা গবেষণা ইনষ্টিটিউট বিল-২০১৭’ পরীক্ষা নিরীক্ষা শেষে প্রতিবেদন জমা দেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মকবুল হোসেন। নাম প্রকাশে অনিচ্ছুক সরকারি দলের এক এমপি ইনকিলাবকে বলেন, ভাবলিলাম সংসদ অধিবেশনের শুরুতে মনে হয় আদালতে বাতিল করা ষোড়শ সংশোধনী রায় নিয়ে আলোচনা হবে। আমি ও কিছু বলবো কিন্তু হলো না। তিনি আরো বলেন, মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুও আলোচনা হওয়া কথা থাকলে তা হয়নি। জাতি হতাশ। হয়তো আজ বা আগামী কাল আলোচনা হতে পারে।
অধিবেশনকে সামনে রেখে সংসদ ভবন এলাকায় কঠোর নিরাপত্তা বেষ্টনি গড়ে তোলা হয়। সকাল থেকেই চারপাশে অবস্থান নেয় বিপুল সংখ্যক র‌্যাব ও পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। যে কোন ধরণের অনাকাঙ্খিত পরিস্থতি এড়াতে জলকামান থেকে শুরু করে সব ধরণের ব্যবস্থা রাখে প্রশাসন। এমনকি সংসদ ভবনে প্রবেশ নিয়েও ছিলো কঠোর কড়াকড়ি। সাংবিধানিক বাধ্য-বাধকতার কারণে আহŸান করা এই অধিবেশনে সরকার ও বিরোধী দলীয় সদস্যদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ দেখা গেছে।
সপ্তদশ সংসদ অধিবেশন চলবে পাচঁ দিন
মাত্র ৫ দিন চলবে দশম সংসদের ১৭তম অধিবেশন। গতকাল রবিবার বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়েছে। এরআগে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশন ১৪ সেপ্টেম্বর পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়।
অধিবেশনকে সামনে রেখে সংসদ ভবন এলাকায় কঠোর নিরাপত্তা বেষ্টনি গড়ে তোলা হয়। সকাল থেকেই চারপাশে অবস্থান নেয় বিপুল সংখ্যক র‌্যাব ও পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। যে কোন ধরণের অনাকাঙ্খিত পরিস্থতি এড়াতে জলকামান থেকে শুরু করে সব ধরণের ব্যবস্থা রাখে প্রশাসন। এমনকি সংসদ ভবনে প্রবেশ নিয়েও ছিলো কঠোর কড়াকড়ি। সাংবিধানিক বাধ্য-বাধকতার কারণে আহŸান করা এই অধিবেশনে সরকার ও বিরোধী দলীয় সদস্যদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ দেখা গেছে।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে ৫ দিনের এই অধিবেশন প্রতিদিন বিকেল ৫টায় শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, জাপা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, শিল্প মন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ, ডেপুটি স্পিকার মো. ফজুলে রাব্বী মিয়া, আইনমন্ত্রী আনিসুল হক, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসানাত আব্দুল্লাহ, বিমান মন্ত্রী রাশেদ খান মেনন, চিফ হুইপ আ স ম ফিরোজ এবং মইন উদ্দীন খান বাদল উপস্থিত ছিলেন।
অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয়। জাতীয় সংসদে নেওয়া শোক প্রস্তাবে উল্লেখযোগ্যদের মধ্যে ছিলেন- সাবেক সংসদ সদস্য ও প্রাদেশিক পরিষদ সদস্য মো. ইসহাক মিয়া ও ডা. মো. সাদাত আলী সিকদার, সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য হারুনার রশিদ মন্নু, সাবেক সংসদ সদস্য খান টিপু সুলতান, অধ্যক্ষ এস এম আবু সাঈদ, হাজী মো. মোজাম্মেল হক, ডা. মো. ছানাউল্লা ও মো. বদরুদ্দোজা এবং সংসদ সচিবালয়ের কর্মচারী মো. মনিরুজ্জামান সরদার। এছাড়াও কিংবদন্তি অভিনেতা নায়ক রাজ রাজ্জাক, মুক্তিযুদ্ধের সাব-সেক্টর কমান্ডার মেজর (অব.) জিয়াউদ্দিন আহমেদ, সাবেক সচিব ড. মাহবুবুর রহমান, যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের বিচারপতি আনোয়ারুল হকসহ আরো অনেকের নামে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। শোক প্রস্তাবে প্রয়াতদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনাও জ্ঞাপন করা হয়।
এরআগে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদ অধিবেশন পরিচালনার জন্য ৫ সদস্যের প্যানেল চেয়ারম্যান নির্বাচিত করা হয়। সদস্যরা হলেন- কর্ণেল (অব.) ফারুক খান, মো. মোতাহের হোসেন, মো. সোহরাব উদ্দিন, মো. ফখরুল ইমাম ও মাহজাবিন খালেদ।
অধিবেশনে ‘বাংলাদেশ গম ও ভ‚ট্টা গবেষণা ইনষ্টিটিউট বিল-২০১৭’ পরীক্ষা নিরীক্ষা শেষে প্রতিবেদন জমা দেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মকবুল হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংসদ

১৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ