Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নোংরা রাজনীতি নয়, বিএনপি জনগণের কথার প্রতিধ্বনি করছে-ড. খন্দকার মোশাররফ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে বিএনপি শুধু এদেশের মানুষের কথার প্রতিধ্বনি করছে, এখানে নোংরা রাজনীতির প্রশ্ন উঠে না। রোহিঙ্গা সঙ্কটের ঘটনাকে ইস্যু করে বিএনপি ‘নোংরা রাজনীতির খেলায়’ মেতেছে বলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, সারা পৃথিবী দেখছে যে, রোহিঙ্গা জাতিগোষ্ঠীকে নির্মূল করে দেওয়ার জন্য আজকে মিয়ানমার সরকার রাষ্ট্রীয়ভাবে সন্ত্রাস চালাচ্ছে, হত্যাযজ্ঞ চালাচ্ছে। তখন সরকারি দলের সাধারণ সম্পাদক যে বক্তব্য রেখেছেন, এটা অত্যন্ত দুঃখজনক। রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সরকারের মতো আওয়ামী লীগ সরকারও ধামাচাপা দেয়ার সুকৌশল নিয়েছে বলে অভিযোগ করেন বিএনপির এই নেতা। গতকাল (শনিবার) সকালে জাতীয়তাবাদী মহিলা দলের ৩৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সাবেক প্রেসিডেন্ট ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের কাছে তিনি এ অভিযোগ করেন।
খন্দকার মোশাররফ বলেন, আমরা (বিএনপি) শুধু জনগণের মনের কথার প্রতিফলন ঘটিয়ে শুক্রবার মানববন্ধন করেছি, এখানে নোংরামির প্রশ্নই আসে না। আমরাই সঠিক কথা বলছি, বরং সরকার আজকে মিয়ানমার সরকারের মতো রোহিঙ্গা সমস্যা ধামাচাপা দিতে নানা কূটকৌশল গ্রহণ করেছে। যা এদেশের জনগণ গ্রহণ করছে না। তাই আমরা মনে করি সারা পৃথিবী যা দেখছে সেটাই সত্য আর মিয়ানমার সরকার যা বলছে এবং বাংলাদেশ সরকার যে সাফাই গাইছে তা কখনও সঠিক নয়।’
বিএনপির এই নেতা বলেন, যেসব রোহিঙ্গা বাংলাদেশে আসছে তারা যাতে পরবর্তীতে মিয়ানমারের নাগরিকত্ব পায় সে ব্যাপারে সরকারকে পদক্ষেপ নিতে হবে। একটি জাতিগোষ্ঠীকে নির্মূল করে দেওয়া আমরা কখনও সমর্থন করি না। কারণ ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় আমাদেরও ভারতে আশ্রয় নিতে হয়েছিল। তখনও কিন্তু যারা বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করেছে তারা বলেছিল- কোনও কিছুই না,এরা (আমরা) শুধু শুধু বাংলাদেশ থেকে পালিয়ে যাচ্ছে।’
শুক্রবার মুন্সিগঞ্জের সিরাজদীখানে এক অনুষ্ঠানে রোহিঙ্গাদের নিয়ে বিএনপির বিরুদ্ধে নোংরা রাজনীতি করার অভিযোগ আনেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরবিএনপি মহাসচিবের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা রাজনীতির নোংরা খেলায় মেতে উঠেছেন। আপনাকে ও আপনার দলকে বলব, রোহিঙ্গাদের নিয়ে ইস্যু সৃষ্টি করে রাজনীতির নোংরা খেলা থেকে বিরত থাকুন।
বিএনপি নেতা খন্দকার মোশাররফ বলেন, কোনো দেশের নাগরিক তার ভিটেমাটি, তার সহায়-সম্পত্তি ছেড়ে এভাবে পালিয়ে আসতে পারে- সেখানে যদি সেইভাবে একটা ধ্বংসাত্মক এবং সর্বাত্মক একটা হত্যাযজ্ঞ না হয় তাহলে বাড়ি-ঘর ছেড়ে তারা পালিয়ে আসতে পারে না। এটাই প্রমাণ যে, আমরাই সঠিক কথা বলছি, সরকারই বরং ধামাচাপা দিচ্ছে। রোহিঙ্গা ইস্যুতে আর কোনো কর্মসূচি বিএনপি দেবে কিনা প্রশ্ন করা হলে স্থায়ী কমিটির সদস্য বলেন, পরবর্তী করণীয় নির্ধারণ হলে যথা সময়ে গণমাধ্যমকে জানানো হবে। সাংবাদিকদের প্রশ্নে খন্দকার মোশাররফ হোসেন বলেন, সরকার রোহিঙ্গা ইস্যুতে এদেশের জনগণের মনোভাব প্রকাশ করতে ব্যর্থ হয়েছে। আমরা চাই এই রোহিঙ্গারা মিয়ানমারের অধিবাসী সেখানে তাদের জন্মগত অধিকার প্রতিষ্ঠা করতে হবে। রোহিঙ্গাদের ওপর যেভাবে আক্রমণ হচ্ছে, তারা প্রাণের ভয়ে বাংলাদেশে আসছে। তাদের সাময়িকভাবে এখানে আশ্রয় দিয়ে পরর্বতীকালে তাদেরকে তাদের দেশে ফিরিয়ে নিয়ে, তারা যেন তাদের নাগরিকত্ব পায় সেজন্য সরকারকে যথাযথ কূটনৈতিক পদক্ষেপ গ্রহণ করতে হবে।
জাতীয়তাবাদী মহিলা দলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনটির সভানেত্রী আফরোজা আব্বাসের নেতৃত্বে নেতাকর্মীদের নিয়ে খন্দকার মোশাররফ সকাল সাড়ে ১০টায় শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের কবরে গিয়ে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানান। এসময় বিএনপি নেতা ড. আসাদুজ্জামান রিপন, মহিলা দলের সহ-সভপাতি জেবা খান, সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, যুগ্ম-সাধারণ সম্পাদক হেলেন জেরীন খানসহ সংগঠনের বিভিন্ন ইউনিটের নেতারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজনীতি

৯ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ