Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেয়ারবাজারে লেনদেনে বড় ধরনের ছন্দপতন

প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : হঠাৎ করেই লেনদেনে বড় ধরনের ছন্দপতন ঘটেছে। গতকাল বৃহস্পতিবার সপ্তাহের শেষ লেনদেন দিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৪১৮ কোটি ৬৭ লাখ টাকা। বুধবার লেনদেনের পরিমাণ ছিল ৬৬৯ কোটি ৯৫ লাখ টাকা। এ হিসাবে বুধবারের তুলনায় লেনদেন কমেছে ২৫১ কোটি ২৮ লাখ টাকা। লেনদেন কমার এ হার সাড়ে ৩৫ শতাংশ।
এদিকে লেনদেনের পাশাপাশি সূচকের পরিমাণও কমেছে। বেশির ভাগ কোম্পানির শেয়ারের দর কমে যাওয়ায় বুধবারের তুলনায় ১১ দশমিক ৫৬ পয়েন্ট কমে দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) ৪৬৫৭ দশমিক ৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এ নিয়ে টানা দুই দিন সূচকের পতনে শেষ হয়েছে দিনের লেনদেন। বুধবার সূচক কমেছিল প্রায় ২৮ পয়েন্ট।
লেনদেনে অংশ নেওয়া ৩২৬টি ইস্যুর মধ্যে দিনশেষে দর বেড়েছে ১০০টির, কমেছে ১৮৪টির ও অপরিবর্তিত রয়েছে ৪২টির দর। প্রকৌশল, ব্যাংক বহির্ভূত আর্থিক খাত, বীমা, জ্বালানি, বস্ত্র খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দর কমেছে। অপরদিকে মিশ্রাবস্থায় লেনদেন শেষ হয়েছে ব্যাংকিং, ওষুধ খাতে। সূচকে কোনো ধরনের প্রভাব না থাকা মিউচুয়াল ফান্ডের অধিকাংশেরই দর অপরিবির্তিত রয়েছে।
লেনদেনের শীর্ষে রয়েছে ইউনাইটেড পাওয়ার। দিনশেষে কোম্পানিটির ১৩ কোটি ৪৯ লাখ ৫৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা আইটি কনসালটেন্টসের লেনদেন হয়েছে ১২ কোটি ৮৭ লাখ ৯৮ হাজার টাকা। ১২ কোটি ৭৩ লাখ ৭০ হাজার টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে অলটেক্স ইন্ডাস্ট্রিজ।
লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে— বেক্সিমকো ফার্মা, এমারল্ড অয়েল, স্কয়ার ফার্মা, ইউনাইটেড এয়ার, ঢাকা ডাইং, বিডি থাই, সিটি ব্যাংক।
দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসসিএক্স ২০ দশমিক ৪৩ পয়েন্ট কমে দিনশেষে ৮৬৫৪ দশমিকি ৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
বুধবারের তুলনায় ১১ কোটি টাকা কমে বৃহস্পতিবার স্টক এক্সচেঞ্জটিতে লেনদেন হয়েছে ৩২ কোটি ১৯ লাখ টাকা।
লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৬ টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজারে লেনদেনে বড় ধরনের ছন্দপতন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ