Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

আল্লাহ ও রাসূলকে পাওয়ার একমাত্র উপায় তরিকত

মাহফিলের সমাপনী অনুষ্ঠানে ফান্দাউক দরবার শরীফের পীর সাহেব

প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

কে.এম. শামছুল হক আল মামুন ও মোয্যাম্মিল হক মাছুমী ঃ ব্রাহ্মণবাড়ীয়ার ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের পীর আলহাজ্ব মাওলানা মুফতি শাহ সূফী সৈয়দ সালেহ আহমাদ মামুন বলেছেন, আমার পিতা পীরে কামেল আলহাজ্ব শাহ সূফী সৈয়দ নাছিরুল হক মাসুম (রহঃ) শুধু অলি ও সাধকই নয়, তিনি ছিলেন আদর্শ শিক্ষক ও সামাজিক ভাবে একজন আদর্শ মানব। তিনি জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকলকে আল্লাহর ওয়াস্তে ভালবাসতেন। তিনি পীর সাহেবের আদর্শ বাস্তবায়ন ও তার দেখানো পথ অনুসরণের জন্য সকল মুরিদান ও ভক্তদের প্রতি অনুরোধ জানান।
তিনি বলেন, তরিকতের কাজ খুবই সূক্ষ্ম। তরিকত হচ্ছে আল্লাহ ও তার রাসূল (সাঃ) কে পাওয়ার সহজ ও সঠিক পথ। যুগ যুগ ধরে হক্কানি পীর মাশায়েখ ও অলি আউলিয়াগণ পথহারা ও দিশেহারা মানুষকে গুমরাই পথ থেকে ফিরিয়ে আলোর পথের সন্ধান দিয়েছেন। সমাজে সৎ চরিত্রবান লোকের অভাবে আজ সর্বক্ষেত্রে অশান্তি ও বিশৃঙ্খলা বিরাজ করছে। তরিকত পন্থীদের নৈতিক চরিত্রের সংশোধনের মাধমে সৎ চরিত্রবান হতে হবে। আর এর একমাত্র পথ হচ্ছে কোরআন সুন্নাহ মোতাবেক জীবন গঠন এবং হক্কানী পীর আওলিয়াদের সাহচর্য ও সঙ্গ লাভ। আমাদের ঈমান আক্বিদা ঠিক করতে হলে নবীর প্রেম ভালবাসা অন্তরে পয়দা করতে হবে। তিনি বলেন, যে ব্যক্তি ১ ঘন্টা আল্লাহর অলিদের সঙ্গে কাটান এবং মোরাকাবা মোশাহাদা সহ আল্লাহর ধ্যানে মগ্ন থাকেন, আল্লাহ পাক্ তার আমলনামায় ৬০ বছরের নফল এবাদতের ছওয়াব দান করেন। তিনি আল্লাহর ওয়াস্তে তরিকতের পীর মাশায়েখ ও মুরিদানের প্রতি তরিকতের ঈমামদের আদর্শ অনুসরণ করার আহবান জানান।
পীর ছাহেব আরো বলেন, শতকরা ৯০ভাগ মুসলমানের দেশে রাষ্ট্র ধর্ম ইসলাম থাকতে হবে। এর বিরোধিতাকারীদের কঠোর হস্তে দমন করতে সরকারের প্রতি তিনি আহবান জানান। গতকাল (রোববার) সকালে ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফে মোকাম্মেল আলহাজ্ব শাহ সূফী সৈয়দ আব্দুস সাত্তার নকশেবন্দেীর মোজাদ্দেদী ফান্দাউকী (রহঃ) ও পীরে কামেলে মোকাম্মেল মোজাদ্দেদে জামান রাসূলনামা হযরত শাহ সূফী আলহাজ্ব সৈয়দ নাছিরুল হক মাছুম আল ক্বাদরী চিশতি নকশেবন্দী মোজাদ্দেদী ফান্দাউকী (রহঃ) দ্বয়ের ২ দিন ব্যাপী বার্ষিক ইছালে ছওয়াব মাহফিলের সমাপনী ও আখেরী মোনাজাত অনুষ্ঠানে সভাপতির তালীম ও তারবিয়াত প্রদান কালে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।
দরবার শরীফের সহ গদ্দীনিশিন পীরজাদা আলহাজ্ব মাওলানা মুফতি শাহ সূফী সৈয়দ মঈনুদ্দিন আহমাদ আল হোসাইনী বলেন, আমরা মুসলমান, আমাদেরকে মুসলমানিত্ব অর্জন করতে হবে। বিজাতীয় চালচলন ও আচার-আচরণ থেকে মুসমানদেরকে বাঁচতে হবে। শুধু নামে মুসলমান হলেই চলবে না, ইসলামী নিয়ম-নীতি ও বিধি-বিধান মেনে সকলকে চলতে হবে। পাঁচ ওয়াক্ত নামায কায়েম করতে হবে। নামায ছাড়া কোন উপায় নেই। নফল ইবাদত বন্দেগী কবুলে হতে হলে পাঁচ ওয়াক্ত নামায সঠিকভাবে আদায় করতে হবে। ইসলামে পাঁচটি রুকন হচ্ছে কলিমা, নামায, রোযা, হজ্ব, যাকাত। নামায হচ্ছে জান্নাতের চাবি, চাবি ছাড়া জান্নাতে যাওয়া অসম্ভব। ইচ্ছাকৃত ভাবে নামায ছেড়ে দিলে ঈমানই থাকবে না।
মাহফিলের সার্বিক ব্যবস্থাপনা ও পরিচালনার দায়িত্বে ছিলেন, পীরজাদা আলহাজ্ব মাওলানা মুফতি শাহ সূফী সৈয়দ মঈনুদ্দিন আহমাদ আল হোসাইনী। ২য় দিনের প্রধান অতিথি ছিলেন মাওলানা মুফতি সৈয়দ মোহাম্মদ এমদাদ উল্লাহ আব্বাসী ওয়া সিদ্দিকী জৈনপুরী, উভয় দিন ওয়াজ করেন পীরজাদা আলহাজ্ব সৈয়দ মাওলানা আবু বকর সিদ্দিক, আলহাজ্ব মাওলানা তাজুল ইসলাম চাঁদপুরী, হাফেজ মাওলানা নেছার উদ্দিন ফেনী, মাওঃ হুসাইন আহম্মদ মাফুজ, বানিয়াপাড়া দরবার শরীফে পীর মাওঃ আবু বকর সিদ্দিক, ফুলতলী জামাতা মুমতাজুল মুহাদ্দেসিন, মাওঃ আব্দুল মুনিম মনজর আলী, মাওঃ এহসানুল হক মুজাদ্দেদী, ঢাকা। মুফতি ড. আনোয়ার হুসাইন সাইফি, হাফেজ মাওলানা আব্দুল বাছির, মাওলানা মুফতি মোহাম্মাদ মোযযাম্মিল হক মাছুমী, মাওলানা জাবেদুর রহমান সিদ্দিকী, মাওলানা ক্বারী সৈয়দ জাকারিয়া আহমাদ, পীরজাদা শাহসূফী সৈয়দ বোরহান উদ্দিন রোম্মান সিরাজী, আ.ফ.ম মুফতি ড. আনোয়ার হোসাইন সাইফী, বিশিষ্ট সাহিত্যিক ও কলামিস্ট মাওলানা শাহ মাসুদ, মৌকরা দরবার শরীফ, পীরজাদা মাওলানা দস্তগীর আহমাদ আশকোনা দরবার শরীফ ঢাকা। বিভিন্ন দরবারের মধ্যে উপস্থিত ছিলেন কামাল্লা দরবারের প্রতিনিধি মাওঃ আবু বকর, দরবার ফাতিহিয়া, দরবারে খাড়েরা প্রমুখ।
সভা শেষে পীর সাহেব ক্বিবলা দেশ, জাতি ও মুসলিম উম্মাহর মঙ্গল-কল্যাণ ও রহমত কামনা করে সর্ব শক্তিমান আল্লাহর নিকট মোনাজাত করেন।



 

Show all comments
  • তানবীর ১৪ মার্চ, ২০১৬, ১১:০০ এএম says : 0
    এই নিউজগুলো প্রকাশ করায় ইনকিলাবকে ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল্লাহ ও রাসূলকে পাওয়ার একমাত্র উপায় তরিকত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ