Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যশোরের শিশু মিরাজ হত্যা মামলায় পাঁচজনের মৃত্যুদন্ড

প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, খুলনা : যশোরের ঝিকরগাছা উপজেলার বিএম হাইস্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্র শিশু মিরাজ হত্যা মামলায় ৫ জনের ফাঁসি এবং ৪ জনকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন খুলনা বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল। গতকাল (রবিবার) বিকেল সাড়ে ৪টার দিকে ট্রাইব্যুনালের বিচারক এম আব্দুর রব হাওলাদার এ রায় ঘোষণা করেন। জানা গেছে, ফাঁসির দ-াদেশপ্রাপ্তরা হল ঝিকরগাছা উপজেলার লাউজানী গ্রামের আব্দুল কাদেরের ছেলে জাহিদুল হাসান মিলন, ইউসুফ ড্রাইভারের ছেলে মোঃ মহসিন রেজা শাহিন, গোলাম হোসেনের ছেলে মামুন চৌধুরী মুকুল, আব্দুল খালেকের ছেলে রুবেল হোসেন ও মোঃ শুকুর আলীর ছেলে মোঃ সোহাগ। এছাড়া একই এলাকার মোঃ ইকবাল হোসেন, রাশিদা বেগম, আবুল কাশেম ও হযরত আলীকে যাবজ্জীবন কারাদ- এবং ১০ হাজার টাকার জরিমানা; অনাদায়ে আরো এক বছরের কারাদ-াদেশ দেয়া হয়।
মামলার বিবরণে জানা যায়, ২৫ লাখ টাকা মুক্তিপণের দাবিতে ২০১৩ সালের ২০ নভেম্বর যশোরের ঝিকরগাছা উপজেলার লাউজানী গ্রাম থেকে শিশু মিরাজকে অপহরণ করে হত্যা করা হয়। গেল বছরের ১ সেপ্টেম্বর দুপুরে খুলনা বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এমএ রব হাওলাদারের আদালত ৯ জনের বিরুদ্ধে চার্জ গঠন করেন। রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন এ্যাড. এনামুল হক।
তিনি জানান, চর্জিশীটে অন্তর্ভুক্ত আসামিরা ছিলেন- ঝিকরগাছা উপজেলার লাউজানী গ্রামের আব্দুল হকের ছেলে জাহিদ হাসান মিলন, একই এলাকার ইউসুফ আলীর ছেলে মহাসিন রেজা শাহিন, গোলাম হোসেনের ছেলে মামুন চৌধুরী মুকুল, নূরুল হকের ছেলে আবুল কাসেম কাসু, আবদুল খালেকের ছেলে রুবেল, শুকুর মিয়ার ছেলে সোহাগ, সদর উপজেলার সুজলপুর গ্রামের সিরাজুল ইসলামের ছেলে ইকবাল হোসেন, নারাঙ্গালী গ্রামের আব্দুল কাদেরের ছেলে হজরত আলী এবং হজরত আলীর স্ত্রী রাশিদা বেগম ওরফে জানকি।
মামলার অন্য তিন আসামি অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তাদের মামলা যশোর কিশোর আদালতে স্থানান্তর করা হয়েছে। তারা হল ঝিকরগাছা উপজেলার লাউজানী গ্রামের ইসরাইল হোসেনের ছেলে মতিউর রহমান, লক্ষ্মীপুর গ্রামের হুমায়ুন আহমদেও ছেলে ফয়সাল হোসেন ও জয়কৃষ্ণপুর গ্রামের আক্তারুল ইসলাম আক্তারের ছেলে আরিফুল ইসলাম। রায় ঘোষণার সময় দ-াদেশ প্রাপ্ত আসামীরা বিমর্ষ অবস্থায় কাঠগড়ায় দাঁড়িয়ে ছিল।
আদালতের পিপি শেখ মোঃ এনামুল হক জানান, ঝিকরগাছা উপজেলার লাউজানী গ্রামের মোঃ মিজানুর রহমানের ছেলে রিয়াজুল ইসলাম মিরাজ (১৩) উপজেলার বিএম হাই স্কুলের ষষ্ঠ শ্রেণিতে পড়ত। ২০১৩ সালের ২০ নভেম্বর আসামিরা তাকে অপহরণ করে এবং দু’দিন পর তার বাবার কাছে ২৫ লাখ টাকা মুক্তিপণ চায়। পরে মুক্তিপণের অংক ৩ লাখে নামিয়ে আনা হয় এবং সে অনুযায়ী মিজানুর রহমান কিছু টাকাও দেন। এরপর অপহরণকারীরা বাকি টাকার জন্য চাপ দিতে থাকে এবং ২৩ নভেম্বর সন্ধ্যায় যশোর সদরের নারাঙ্গালী এলাকার খালপাড়ে মিরাজের সাইকেল ও পাশের ঝোঁপের মধ্যে তার ক্ষতবিক্ষত লাশ উদ্ধার করেছিল পুলিশ। ওই ঘটনায় মিরাজের বাবা ঝিকরগাছা থানায় অজ্ঞাতপরিচয় আসামিদের বিরুদ্ধে মামলা করেন। তদন্ত শেষে যশোর জেলা গোয়েন্দা পুলিশের এস আই মোঃ খবির হোসেন ২০১৪ সালের ৩১ মে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। পরে দ্রুত নিষ্পত্তির জন্য মামলাটি পাঠানো হয় বিভাগীয় দ্রুত বিচার আদালতে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যশোরের শিশু মিরাজ হত্যা মামলায় পাঁচজনের মৃত্যুদন্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ