Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বাদলদের নতুন জাসদ করা রহস্যজনক : ইনু

প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সদ্য ভেঙ্গে যাওয়া জাসদ একাংশের সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, মঈনুদ্দিন খান বাদল ও শরীফ নুরুল আম্বিয়ারা মিলে জাসদের যে নতুন কমিটি করেছেন তা রহস্যজনক। আমরা যখন জঙ্গিবাদবিরোধী আন্দোলন চালিয়ে যাচ্ছি তখন তাদের এ ধরনের আচরণ রহস্যজনক। এর মাধ্যমে তারা দলের গঠনতন্ত্রবিরোধী কাজ করেছেন বলেও মন্তব্য করেন ইনু। পাল্টা কমিটি ঘোষণাকারী দলীয় নেতাদের ফিরে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, কাউন্সিল অধিবেশনের বাইরে রাস্তাঘাটে কমিটি গঠনের কোনো বিধান নেই। এটা সম্পূর্ণ গঠনতন্ত্রবিরোধী। তারা ফিরে আসলে দলের রাজনীতি ও নীতিনির্ধারণে আগের মতোই সুযোগ পাবেন। গতকাল রোববার বিকালে জাসদ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ইনু এসব কথা বলেন। জাসদে ভাঙন সম্পর্কে নিজের অবস্থান তুলে ধরতে এই সংবাদ সম্মেলন করা হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন জাসদের নতুন কমিটির সাধারণ সম্পাদক শিরিন আক্তার, কার্যকরী সভাপতি এডভোকেট রবিউল আলম প্রমুখ।
ইনু বলেন, তারা গঠনতন্ত্রবিরোধী কাজ করেছেন। তবুও আমরা তাদেরকে আমাদের কমিটিতে রেখেছি। তারা সাময়িক আবেগে এই কাজ করেছেন। আশা করি আবেগ শেষ হয়ে গেলে তারা আবার স্বপদে ফিরে আসবেন।
তথ্যমন্ত্রী বলেন, কাউন্সিলে বাদল মহাজোট ও সরকার থেকে বেরিয়ে আসার প্রস্তাব করেছিলেন। কিন্তু কাউন্সিলরদের ভোটে তা পাস হয়নি। কণ্ঠভোটে তা নাকচ হয়ে যায়। কারণ আমরা মনে করি, এই মুহূর্তে মহাজোট ও সরকার থেকে বেরিয়ে আসা জঙ্গিবাদবিরোধী আন্দোলনকে দুর্বল করবে।
ইনু বলেন, বাদল বলেছেন, এখন তারা মহাজোটে থাকবেন। অথচ এর আগে তিনিই দাবি তুলেছিলেন মহাজোট থেকে বেরিয়ে আসার। এটা তাদের অবস্থানের পরিবর্তন।
দলের অপর অংশের অভিযোগের জবাবে ইনু বলেন, আমার পক্ষ থেকে স্বৈরাচারী ও হঠকারী কোনো কাজ করা হয়নি। বরং তারাই দলের ভেতর বিশৃঙ্খলা সৃষ্টি করতে চেয়েছিল। মহাজোট সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করতে চেয়েছিল। জঙ্গিবাদের সঙ্গে আপস করতে চেয়েছিল।
এক প্রশ্নের জবাবে হাসানুল হক ইনু বলেন, আজ পর্যন্ত সরকার, গণমাধ্যম বা জাসদের নেতাকর্মীসহ কোনো পর্যায় থেকে তার বিরুদ্ধে দুর্নীতি ও আর্থিক অস্বচ্ছতার কোনো অভিযোগ তোলা হয়নি। তাই এই অভিযোগ ডাহামিথ্যা। তিনি বলেন, জঙ্গিবাদ ও জঙ্গিবাদের পাহারাদারদের দমন এবং উন্নয়নের সহযোগী হিসেবে জাসদ এগিয়ে যাবে। জঙ্গিবাদবিরোধী শেষ লড়াইয়ে জাসদ অংশ নেবে।
প্রসঙ্গত, গতকাল শনিবার বনিবনা না হওয়ায় জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ ইনু) দুই ভাগে বিভক্ত হয়ে যায়। কাউন্সিল থেকে সরে এসে জাতীয় প্রেসক্লাবে সদ্য সাবেক কমিটির সাধারণ সম্পাদক শরীফ নুরুল আম্বিয়াকে সভাপতি ও নাজমুল হক প্রধানকে সাধারণ সম্পাদক করে পৃথক কমিটি ঘোষণা করা হয়। এই কমিটির নির্বাহী সভাপতি হয়েছেন চট্টগ্রামের একটি আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য মঈনুদ্দিন খান বাদল।
গতকাল রোববার সকালে জাতীয় সংসদ ভবনে এক সংবাদ সম্মেলনে বাদল অভিযোগ করেন, মন্ত্রী হওয়ার পর দলীয় প্রধান হিসেবে ইনু স্বেচ্ছাচারিতা করেছেন। তার আর্থিক অসততা এবং ব্যক্তিগত অনুরাগের কারণেই দলে সমস্যা সৃষ্টি হয়েছে। তিনি দাবি করেন, বর্তমান সংসদে জাসদের ছয়জন সংসদ সদস্যের মধ্যে চারজন তাদের সঙ্গে আছেন। এছাড়া দলের স্ট্যান্ডিং কমিটির ১৪ সদস্যের মধ্যে ১০ জনই তাদের সঙ্গে রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাদলদের নতুন জাসদ করা রহস্যজনক : ইনু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ