Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আইভি রহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

মরহুম প্রেসিডেন্ট মো. জিল্লুর রহমানের স্ত্রী ও মহিলা আওয়ামী লীগের সভাপতি আইভি রহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল বনানীতে আইভি রহমানের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, কোরআনখানি, মিলাদ ও আলোচনা সভা।
গতকাল বৃহস্পতিবার সকালে আওয়ামী লীগের পক্ষ থেকে বনানী কবরস্থানে আইভি রহমানের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যদিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। এ সময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, এনামুল হক শামীম, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, উপদপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিকে আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, বাংলাদেশ ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, যুবলীগ, যুব মহিলা লীগ, তাঁতী লীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতারা তাদের নিজ নিজ সংগঠনের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করে আইভি রহমানের প্রতি শ্রদ্ধা জানান। শ্রদ্ধা নিবেদন শেষে সেখানে ফাতেহা পাঠ এবং আইভি রহমানের আÍার মাগফিরাত কামনায় মোনাজাত করা হয়।
আইভী রহমানের পরিবারের পক্ষ থেকে বাদ আছর মরহুমার বাসভবন আইভি কনকর্ড টাওয়ারে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বেগম আইভি রহমান মৃত্যুবার্ষিকী পালন কমিটি ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভার আয়োজন করে। সাবেক মুক্তিযুদ্ধ প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলামের সভাপতিত্বে সভায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, রেলমন্ত্রী মুজিবুল হক, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ বক্তব্য রাখেন।
দিনটি উপলক্ষে বিকেলে যাত্রাবাড়ির আউটফলে এক আলোচনা সভার আয়োজন করে যাত্রবাড়ি থানা আওয়ামী লীগ। এতে উপস্থিত ছিলেন থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুনর রশীদ মুন্না, ৪৮ নং ওয়ার্ড কমিশনার আবুল কালাম অনু, ৪৮নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি গিয়াস উদ্দিন গেসু, আওয়ামী লীগ নেতা নুরুল ইসলাম, এমএ গনি প্রমুখ।
প্রসঙ্গত, ২০০৪ সালের ২১ আগস্ট বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনাকে লক্ষ্য করে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সন্ত্রাস বিরোধী সমাবেশে এক গ্রেনেড হামলায় আইভি রহমান মারাত্মক আহত হন। হামলায় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা অল্পের জন্য প্রাণে রক্ষা পান। ঘৃণ্য হামলায় আওয়ামী লীগের ২২ নেতা-কর্মীর মৃত্যুর ৩ দিন পরে ২৪ আগস্ট আইভি রহমান সম্মিলিত সামরিক হাসপাতালে (বিএমএইচ) মারা যান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ