Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানের পাশে দাঁড়িয়েছে চীন

ট্রাম্পের হুমকির পর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

সন্ত্রাসীদের জন্য পাকিস্তানের নিরাপদ আশ্রয়ের ব্যাপারে যুক্তরাষ্ট্র আর চুপ থাকতে পারে না এবং সন্ত্রাসীদের আশ্রয়-–প্রশ্রয় দেয়ার জন্য তার অনেকে কিছু হারাতে হবে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকি দেয়ার পর চীন মঙ্গলবার পাকিস্তানের পাশে দাঁড়িয়েছে।
ট্রাম্পের বক্তব্য বিষয়ে জিজ্ঞেস করা হলে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চিনয়িং বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তান সম্মুখসারিতে রয়েছে। দেশটি এ লড়াইয়ে বিরাট আত্মত্যাগ করেছে ও গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। মঙ্গলবার প্রাত্যহিক সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন, আমরা মনে করি পাকিস্তানের সন্ত্রাস বিরোধী ভূমিকার কথা আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্পূর্ণরূপে স্বীকার করা উচিত।
তিনি বলেন, পারস্পরিক সম্মানের ভিত্তিতে পকিস্তান ও যুক্তরাষ্ট্রকে সন্ত্রাস বিরোধী অভিযান চালাতে দেখে এবং এ অঞ্চল ও বিশে^ নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় এক সাথে কাজ করতে দেখে আমরা খুশি।
চীন ও পাকিস্তান একে অপরকে টেকসই বন্ধু বলে বিবেচনা করে। তাদের মধ্যে ঘনিষ্ঠ কূটনৈতিক, অর্থনৈতিক ও নিরাপত্তা সম্পর্ক রয়েছে।
হুয়া বলেন, আমরা মনে করি যে সংশ্লিষ্ট মার্কিন নীতি আফগানিস্তান ও এ অঞ্চলে নিরাপত্তা, স্থিতিশীলতা ও উন্নয়ন জোরদারে সাহায্য করবে।
ট্রাম্প সোমবার তার বক্তৃতায় আফগানিস্তানে যুদ্ধে আরো মার্কিন সৈন্য প্রেরণ ও জয়লাভের অঙ্গীকার করেন। এ সময় তিনি সন্ত্রাসবাদীদের নিরাপদ স্থান হিসেবে পাকিস্তানের কঠোর সমালোচনা করেন।
ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তারা হঁুিশয়ারি উচ্চারণ করে বলেছেন, পাকিস্তান সে দেশে জঙ্গিদের নিরাপদ আশ্রয় গ্রহণ বন্ধ না করলে মার্কিন নিরাপত্তা সহায়তা হ্রাস পেতে পারে।
পাকিস্তান তার ভূখন্ডে জঙ্গিদের আশ্রয়দানের কথা অস্বীকার করে বলেছে, তারা সকল জঙ্গি গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ