Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত থেকে তুলা আমদানিতে বিড়ম্বনা

প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ভারত থেকে তুলা আমদানির ক্ষেত্রে প্রায়ই ব্যবসায়ীরা বিড়ম্বনার শিকার হন বলে অভিযোগ করেছেন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সভাপতি তপন চৌধুরী। গতকাল (শনিবার) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ-ভারত কটন ফেস্ট ২০১৬-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ অভিযোগ করেন।
তপন চৌধুরী বলেন, ভারত বিশ্বের বড় তুলা উৎপাদনকারী দেশ। এ ছাড়া প্রতিবেশী দেশ এবং বন্ধত্বপূর্ণ সম্পর্কের কারণে প্রায় ৫০ শতাংশ তুলা ভারত থেকে আমদানি করা হয়।
তিনি বলেন, ভারত থেকে তুলা আমদানির ক্ষেত্রে প্রায়ই ব্যবসায়ীদের বিড়ম্বনার শিকার হতে হয়। এর মধ্যে হঠাৎ করে তুলা রপ্তানি বন্ধ, ক্ষতিপূরণ পেতে বিড়ম্বনা বা ক্ষতিপূরণ দিতে অস্বীকারসহ নানা সমস্যা দেখা যায়। তিনি বলেন, ভারতের তুলা রপ্তানিকারকদের সঙ্গে বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে এসব সমস্যা দূর করা প্রয়োজন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, ভারত বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু। বাংলাদেশ বর্তমানে বিশ্বের দ্বিতীয় পোশাক রপ্তানিকারক দেশ। ২০২১ সালে ৫০ বিলিয়ন (৫০০ কোটি ডলার) ডলার পোশাক রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ফলে আমাদের প্রচুর পরিমাণে তুলা আমদানি করতে হবে। ২০১৪-১৫ অর্থবছরে মোট আমদানির ৪৯ শতাংশ ভারত থেকে এসেছে। চলতি অর্থবছরে (২০১৫-১৬) এর পরিমাণ দাঁড়াবে ৬০ শতাংশের বেশি। শুধু তুলাই নয়, অন্যান্য পণ্যের কাঁচামাল ভারত থেকে আমদানি করা হচ্ছে।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিটিএমএ ভাইস প্রেসিডেন্ট ফজলুল হক, বাংলাদেশ কটন অ্যাসোসিয়েশনের (বিসিএ) প্রেসিডেন্ট বাদশা মিয়া, ইন্ডিয়ান কটন অ্যাসোসিয়েশনের সভাপতি শ্রী মাহিশ হালদার, ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত থেকে তুলা আমদানিতে বিড়ম্বনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ