Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট মুগাবের অবস্থান নিয়ে রহস্য

প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নিখোঁজ হয়েছেন বলে ধারণা করছে জিম্বাবুয়ে। কোথায় আছেন এ সম্পর্কে কেউ কোনো তথ্য দিতে পারছেন না। এ ঘটনায় বিভিন্ন রকম রহস্য তৈরি হয়েছে। তবে দীর্ঘদিনের শাসক ৯২ বছর বয়সী প্রেসিডেন্ট রবার্ট মুগাবে গত সোমবার এক সফরে ভারতে আসার কথা ছিল। সেখানে শুক্রবার অনুষ্ঠিত হওয়া বিশ্ব সাংস্কৃতিক উৎসবে তার যোগ দেয়ার কথা ছিল।
প্রেসিডেন্ট মুগাবে বিশ্বের রাষ্ট্রনায়কদের মধ্যে সবচেয়ে বেশি বয়সী নেতা এবং তিনি ৩৬ বছর যাবত জিম্বাবুয়ে শাসন করছেন।
সরকারি বরাতে জানা গেছে, সোমবার তিনি ভারতের উদ্দেশে জিম্বাবুয়ে ছেড়ে গেছেন। কিন্তু বুধবার তার মুখপাত্র জর্জ চারাম্বা জানান, ‘ভারতে অপর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার কারণে তিনি এ সফর বাতিল করে জিম্বাবুয়ে ফিরে আসছেন। কিন্তু তারপর থেকেই তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। এ কারণেই এই রহস্যের সৃষ্টি হয়েছে। অনেকে মনে করছেন তিনি সিঙ্গাপুরে চিকিৎসা নিতে যেতে পারেন। সেখানে তিনি এর আগেও চিকিৎসা নিয়েছেন।
২০১১ সালে উইকিলিকসের ফাঁস হওয়া তার বার্তায় উল্লেখ করা হয় তিনি অন্ত্রের ক্যান্সারে আক্রান্ত। তবে তাকে দেখে বোঝা যায়নি যে তিনি এ রোগে আক্রান্ত ছিলেন।
জিম্বাবুয়ের এক প্রফেসর তার টুইটার একাউন্টে লিখেন, ‘প্রেসিডেন্ট মুগাবে যেহেতু ইন্ডিয়া যাননি আবার জিম্বাবুয়েতেও নেই তবে কোথায় তিনি? বিষয়টি খুবই রহস্যজনক।’ সূত্র: নিউজউইক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিম্বাবুয়ের প্রেসিডেন্ট মুগাবের অবস্থান নিয়ে রহস্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ