Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

২৬ বাংলাদেশির আইএস সম্পৃক্ততা পাওয়া যায়নি : পুলিশ

প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সিঙ্গাপুর থেকে ২৬ বাংলাদেশির সঙ্গে আইএস, আল-কায়েদা বা আন্তর্জাতিক কোনও জঙ্গি সংগঠনের সম্পৃক্ততা পায়নি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তবে তাদের মধ্যে ১৪ জন আনসারুল্লাহ বাংলা টিমের জসীম উদ্দিন রাহমানির অনুসারী ও সদস্য। তাদের বিরুদ্ধে উত্তরা পূর্ব থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করা হয়েছে। বাকি ১২ জনকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করে অভিভাবকদের জিম্মায় ছেড়ে দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে ডিএমপি’র মিডিয়া সেন্টারে এক অনানুষ্ঠানিক সংবাদ ব্রিফিংয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মুখপাত্র ও গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম এ তথ্য জানান।
মনিরুল ইসলাম বলেন, গত নভেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে মোট ২৭ জনকে কালোতালিকাভুক্ত করে সিঙ্গাপুর। এ সময়ের মধ্যে ২৬ জনকে তারা বাংলাদেশে ফেরত পাঠিয়েছে। এদের ১৪ জন আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য হলেও তাদের সঙ্গে ইসলামিক স্টেটস (আইএস) কিংবা আল-কায়েদার যোগসাজশ থাকার প্রমাণ পাওয়া যায়নি।
তিনি বলেন, তারা সিঙ্গাপুরের ওই মসজিদটিতে প্রতি সপ্তাহে মিলিত হতো। সেখানে বাংলাদেশ থেকে কেউ কেউ গিয়ে বয়ান করতেন। তারা মুফতি জসীম উদ্দিন রাহমানি, জাকির নায়েক ও দেলাওয়ার হোসাইন সাঈদীর অনুসারী। নিজেদের ফোনেই বয়ান শুনতো তারা। এ ছাড়াও তাদের কাছ থেকে জসীম উদ্দিনের বই উদ্ধার করা হয়েছে।
মনিরুল ইসলাম বলেন, সিঙ্গাপুরে তাদের কোনও নেতা থাকতে পারে বা বাংলাদেশ থেকে গিয়েও আনসারুল্লার ব্যানারে কেউ কেউ তাদের সমবেত করার চেষ্টা করতে পারে। তবে বাংলাদেশ থেকে যারা যেতো তাদের বিষয়ে তদন্তের স্বার্থে এখনই তথ্য দেয়া যাচ্ছে না। গ্রেফতারকৃতরা মূলত জসীম উদ্দিন রাহমানির মুক্তির জন্য কাজ করছিল।
গ্রেফতারকৃতদের বাংলাদেশে হামলার কোনও পরিকল্পনা ছিল কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জিজ্ঞাসাবাদে তাদের কাছ থেকে সুনির্দিষ্ট কোনও হামলার তথ্য পাওয়া যায়নি। যাদের ফেরত পাঠানো হয়েছে তারা সবাই শ্রমিক ছিল। সিঙ্গাপুরের একটি মসজিদে সংগঠিত হয়ে বয়ান শুনতো তারা।
গ্রেফতারকৃতদের স্থায়ী ঠিকানায় খোঁজ-খবর নিচ্ছে পুলিশ। তাদের বিরুদ্ধে কোনও অভিযোগ আছে কিনা তাও দেখা হচ্ছে বলে জানান তিনি।
মনিরুল ইসলাম আরও বলেন, এদের মধ্যে কেউ জামায়াতের অনুসারী। তারা বিভিন্ন সময় হেফাজত, আনসারুল্লাহ বাংলা টিম ও জামায়াতের ফান্ডে টাকা দিয়েছে। বাংলাদেশে বসে তারা কেউ সক্রিয় রাজনৈতিক কর্মী ছিল না। সিঙ্গাপুরে গিয়েই তারা বিভিন্ন মতের অনুসারী হয়।
উল্লেখ্য, সিঙ্গাপুর থেকে দেশে ফেরত পাঠানো ২৬ বাংলাদেশি দেশে ফিরেছেন ২১ ডিসেম্বর। ওই দিন রাজধানীর উত্তরা পূর্ব থানায় কয়েকজনের বিরুদ্ধে মামলাও করে পুলিশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ২৬ বাংলাদেশির আইএস সম্পৃক্ততা পাওয়া যায়নি : পুলিশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ