Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

আব্দুস সুবহানের আপিল আজকের কার্যতালিকায়

| প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধের মামলায় পাওয়া মৃত্যুদন্ডের সাজার বিরুদ্ধে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নেতা মাওলানা আবদুস সুবহানের আপিল সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কার্যতালিকায়। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেয়া যায়, আজ (বুধবারের) কার্যতালিকার তিন নম্বর ক্রমিকে রয়েছে। গত ১৩ আগস্ট জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলাম ও জাতীয় পার্টির (জাপা) নেতা সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের আপিল কার্যতালিকায় আসে। এ দুইজনের আপিল শুনানির জন্য ১০ অক্টোবর দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগ। একইসঙ্গে ২৪ আগস্টের মধ্যে এ দুই মামলার সার সংক্ষেপ জমা দেয়ারও নির্দেশ দিয়েছে আদালত।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ১৮ ফেব্রæয়ারি মাওলানা সুবহানকে মৃত্যুদেন্ড দন্ডিত করে। এ রায়ের বিরুদ্ধে ওইবছরের আপিল করেন তিনি। ৮৯ পৃষ্ঠার মূল আপিলসহ এক হাজার ১৮২ পৃষ্ঠার আপিল আবেদনে ৯২টি যুক্তি দেখানো হয়। তার বিরুদ্ধে সরকারপক্ষের উত্থাপিত নয়টি অভিযোগের মধ্যে ছয়টি প্রমাণিত হয়। এর মধ্যে তিনটিতে মৃত্যুদন্ড, দুটিতে আমৃত্যু কারাদন্ড ও একটিতে পাঁচ বছরের কারাদন্ড দেয়া হয়। অপর তিনটি অভিযোগ প্রমাণিত না হওয়ায় খালাস দেয়া হয়।
২০১২ সালের ২০ সেপ্টেম্বর পাবনার একটি ফৌজদারি মামলায় সুবহানকে গ্রেফতার করার পর ওই বছরের ২৩ সেপ্টেম্বর তাকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক দেখানো হয়। বর্তমানে তিনি কারাবন্দী। ####



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ