Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনের ইস্পাত নিয়ে নতুন তদন্তের ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র

প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় চীনের ইস্পাত উৎপাদকদের নিয়ে নতুন একটি তদন্তের ঘোষণা দিয়েছে। এই তদন্ত শেষে চীন থেকে পণ্যটি আমদানির ওপর শুল্ক বৃদ্ধি পেতে পারে বলে ধারণা করা হচ্ছে।
সম্প্রতি মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সম্ভাব্য অবৈধ ভর্তুকি ও অন্যায়ভাবে মার্কেট শেয়ার দখল করতে কম দামে ইস্পাত বিক্রি নিয়ে চীনের স্টেইনলেস স্টিল পাত উৎপাদকদের জিজ্ঞাসাবাদ করবে মন্ত্রণালয়। যুক্তরাষ্ট্রে বাড়ির আসবাব থেকে পানীয় ক্যানসহ সব কিছুতেই স্টেইনলেস স্টিলের পাত ব্যবহার করা হয়।
গত বছর চীন থেকে ৩০ কোটি ২০ লাখ ডলারের ইস্পাতের পাত আমদানি নিয়ে ডাম্পিং তদন্ত করছে বাণিজ্য মন্ত্রণালয়। ২৮ মার্চের মধ্যে এ বিষয়ে একটি সিদ্ধান্ত হবে বলে জানা গেছে। তদন্তটি চীনা কোম্পানির যুক্তরাষ্ট্রে ইস্পাতের সম্ভাব্য ডাম্পিং নিয়ে তৃতীয় তদন্ত। চীনা কোম্পানিগুলোর ইস্পাত আমদানি নিয়ে বর্তমানে যুক্তরাষ্ট্রে তিনটি সম্ভাব্য ডাম্পিং তদন্ত চলছে।
এদিকে যুক্তরাষ্ট্র সরকার বিদেশী ইস্পাত উৎপাদকদের ওপর আরো চাপ প্রয়োগের পদক্ষেপ নিয়েছে এবং দেশের বাজারে ইস্পাতের দাম বাড়ানোর চেষ্টা করে যাচ্ছে।
সরকার আশা করছে, এতে ২০১৫ সালের বিপর্যস্ত বাজার পরিস্থিতি থেকে দেশী ইস্পাত উৎপাদকরা ঘুরে দাঁড়াতে সক্ষম হবে। গত বছর যুক্তরাষ্ট্রে ইস্পাতের দাম ৩৫ শতাংশ হ্রাস পায়। সূত্র : ওয়াল স্ট্রিট জার্নাল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীনের ইস্পাত নিয়ে নতুন তদন্তের ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ