Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের ইসরোর উপগ্রহের সফল উৎক্ষেপণ

প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারত তাদের ষষ্ঠ নেভিগেশন উপগ্রহ ‘আইআরএনএসএস-ওয়ান এফ’ সফলভাবে উৎক্ষেপণ করেছে। এর ফলে দেশটি জিপিএস প্রযুক্তিতে আরো স্বনির্ভর হয়ে উঠবে এবং কমবে আমেরিকার ওপর নির্ভরতা। বৃহস্পতিবার বিকেলে শ্রীহরিকোটায়, সতীশ ধবন মহাকাশ স্টেশন থেকে পিএসএলভি-সি-৩২ রকেটের সাহায্যে মহাকাশে পাঠানো হল প্রায় দেড় হাজার কেজি ওজনের সাড়ে ৪৪ মিটার লম্বা ইসরোর ষষ্ঠ নেভিগেশন উপগ্রহ ‘আইআরএনএসএস-ওয়ান এফ’কে। এই উপগ্রহটির আয়ু ১২ বছর। জিপিএস প্রযুক্তির যোগাযোগ ব্যবস্থাকে আরো উন্নত করে তুলতেই এই ষষ্ঠ নেভিগেশন উপগ্রহটিকে কক্ষপথে পাঠাল ইসরো।
এর আগে ইসরো মহাকাশে পাঠিয়েছে এমন আরো পাঁচটি নেভিগেশন উপগ্রহ। এই পর্যায়ের মোট সাতটি উপগ্রহ মহাকাশে পাঠানোর কথা ইসরোর। দেশের শীর্ষ মহাকাশ গবেষণা সূত্রের খবর, এই মার্চের শেষ নাগাদ সপ্তম নেভিগেশন উপগ্রহটিকেও কক্ষপথে পাঠানো হবে। ইসরোর এই ষষ্ঠ নেভিগেশন উপগ্রহটিতে রয়েছে রুবিডিয়ামে বানানো একটি ‘অ্যাটমিক ক্লক’ বা পরমাণু ঘড়িও। এই উপগ্রহটির পাঠানো তথ্য স্মার্ট ফোনেও দেখা যাবে। সীমান্তের যে কোনও দিকে দেড় হাজার কিলোমিটারেরও বেশি এলাকায় এই উপগ্রহের নেভিগেশন ব্যবস্থা কার্যকর থাকবে। সূত্র : এএফপি।
 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতের ইসরোর উপগ্রহের সফল উৎক্ষেপণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ