Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যাত্রা শুরু করলো বিশ্বের বৃহত্তম প্রমোদতরী

প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পরীক্ষামূলকভাবে যাত্রা শুরু করেছে বিশ্বের বৃহত্তম প্রমোদতরী ফ্রান্সের ‘হারমোনি অব দ্য সিজ’। গত বৃহস্পতিবার দেশটির পশ্চিমাঞ্চলীয় বন্দর সেন্ট নাজায়ার থেকে এর পরীক্ষামূলক যাত্রা শুরু হয়। জাহাজটির পরীক্ষামূলক এ যাত্রা চলবে আগামীকাল রোববার পর্যন্ত।
৭০ মিটার উঁচু বিশাল এই জাহাজটিকে দেখার জন্য সেন্ট নাজায়ার বন্দরে ভিড় জমিয়েছে হাজারো মানুষ। মার্কিন জাহাজ নির্মাতা কোম্পানি রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল তৈরি করেছে জাহাজটি। এতে ব্যয় হয়েছে ১.১ বিলিয়ন ডলার। আগামী দুই মাসের মধ্যে ফ্রান্সের কাছে ১ লাখ ২০ হাজার টন ওজনের হারমোনি অব দ্য সিজ হস্তান্তর করবে রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল।
উল্লেখ্য, ২০১৩ সালের সেপ্টেম্বরে ফ্রান্সের সেইন্ট-নাজায়ারের শিপইয়ার্ডে শুরু হয় ‘হারমোনি অব দ্য সিজ’র নির্মাণ কাজ। ১৬ তলাবিশিষ্ট জাহাজটির দৈর্ঘ্য ৩৬২ মিটার, যা ফ্রান্সের আইফেল টাওয়ারের চেয়ে ৫০ মিটার লম্বা। এটি ৬ হাজার যাত্রী ধারণে সক্ষম। জাহাজটিতে থাকবে ২ হাজার নাবিক। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

Show all comments
  • Fardin ১২ মার্চ, ২০১৬, ১:২২ পিএম says : 0
    Good news
    Total Reply(0) Reply
  • তুহিন ১২ মার্চ, ২০১৬, ১:২৩ পিএম says : 0
    নিউজটা আরো বিস্তারিত হওয়া দরকার ছিলো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যাত্রা শুরু করলো বিশ্বের বৃহত্তম প্রমোদতরী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ